করোনার সংক্রমণ ও মৃত্যুতে শীর্ষে ঢাকা: স্বাস্থ্য অধিদপ্তর

করোনাভাইরাসের সংক্রমণ ও মৃত্যুর ক্ষেত্রে জেলাভিত্তিক তালিকায় ঢাকা শীর্ষে রয়েছে বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর।

রোববার (২৫ জুলাই) করোনা পরিস্থিতি নিয়ে স্বাস্থ্য অধিদপ্তর আয়োজিত ভার্চুয়াল বুলেটিনে এ তথ্য জানিয়েছেন অধিদপ্তরের মুখপাত্র অধ্যাপক ডা. নাজমুল ইসলাম।

জেলাভিত্তিক শনাক্তের হিসেবে শীর্ষে রয়েছে ঢাকা। ঢাকায় শনাক্ত রোগীর সংখ্যা চার লাখ ছাড়িয়ে গেছে। সর্বোচ্চ শনাক্তের তালিকায় এরপরই রয়েছে চট্টগ্রাম, কুমিল্লা, সিলেট, বগুড়া, নারায়ণগঞ্জ, খুলনা ও ফরিদপুর।

এদিকে সবচেয়ে কম রোগী শনাক্ত হয়েছে রাজশাহীতে। বিভাগভিত্তিক মৃত্যুর হারেও শীর্ষে রয়েছে ঢাকা বিভাগ। এরপরেই রয়েছে খুলনা বিভাগ।

অধ্যাপক নাজমুল ইসলাম বলেন, গত সাতদিনের সংক্রমণ পরিস্থিতিতে নমুনা সংগ্রহ কম হয়েছে এবং সে অনুযায়ী পরীক্ষাও কম হয়েছে। এ কারণে মোট রোগীর সংখ্যা কমেছে। কিন্তু তাতে সংক্রমণের হার কমেনি।

তিনি বলেন, শতকরা হিসাবে সংক্রমণের হার ৩০ শতাংশের নিচে নামেনি। বরং শনিবার (২৪ জুলাই) ৩২ দশমিক ৫৫ শতাংশ রোগী শনাক্ত হয়েছে। ২৯তম এপিডেমিক সপ্তাহে ২৪ জুলাই পর্যন্ত ২ লাখ ২ হাজার ১১৩টি নমুনা পরীক্ষা করা হয়েছে, যা কিনা আগের সপ্তাহের তুলনায় পরীক্ষার হার ২৮ দশমিক ৯৪ শতাংশ কমেছে।

তিনি আরও বলেন, ঈদের বন্ধের কারণে এই সংখ্যা কমতে পারে। তবে সুস্থতার হার ১৮ দশমিক ৪৫ শতাংশ বেড়েছে।

বার্তা বাজার/নব

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর