করোনাকালেও দেশে নতুন কোটিপতি হয়েছে সাড়ে ১১ হাজার

মহামারী করোনায় দেশের অর্থনীতি নাজেহালের দাবি বিভিন্ন মহল থেকে উঠে আসলেও দেশে বিগত এক বছরে কোটিপতির সংখ্যা বৃদ্ধি পেয়েছে সাড়ে ১১ হাজারেরও বেশি। গত মার্চ মাসের শেষে ব্যাংকগুলোতে কোটিপতি আমানতকারীর সংখ্যা বৃদ্ধি পেয়ে দাঁড়িয়েছে ৯৪ হাজার ৭২। যারা মধ্যে ৭৭ শতাংশই বিগত একযুগে বৃদ্ধি পেয়েছে।

বাংলাদেশ ব্যাংকের সূত্রে জানা গেছে, গত এক বছরে দেশের ব্যাংকগুলোতে কোটিপতি আমানতকারীর হিসাব বেরেছে সাড়ে ১১ হাজারেরও বেশি।

কেন্দ্রীয় ব্যাংকের হালনাগাদ প্রতিবেদনে দেখা যায়, করোনার প্রকোপ শুরু হওয়ার আগে দেশে গত বছরের মার্চ পর্যন্ত ব্যাক্তি ও প্রাতিষ্ঠানিক কোটিপতি আমানতকারীর হিসাব সংখ্যা ছিল ৮২ হাজার ৬২৫ জন।
রচলতি বছরের মার্চে তা বেড়ে দাঁড়িয়েছে ৯৪ হাজার ২৭২ জন। হিসাবমতে করোনাকালের বিগত এক বছরেই দেশে কোটিপতির সংখ্যা বেড়েছে ১১ হাজার ৬৪৭ জন। চলতি বছরের প্রথম তিন মাসেই হয়েছে ৩৮২ জন।

স্বাভাবিক সময়ের পরিসংখ্যান বলছেন, ২০১৯ সালের মার্চ থেকে ২০২০ সালের মার্চ পর্যন্ত দেশে কোটিপতি আমানতকারী বেড়েছিল মাত্র ৬ হাজার ৩৪৯ জন। আর ২০২০ সালের পুরো সময়ে বেড়েছিল ১ হাজার ৫১ জন।

অর্থাৎ করোনাকালেই কোটিপতি আমানতকারির হিসবের প্রবৃদ্ধি হয়েছে সবচেয়ে বেশি। অন্যদিকে ২০০৯ সালে দেশে কোটিপতি আমানতকারীর সংখ্যা ছিল মাত্র ২১ হাজার ৪৯২ জন। এ হিসাবে গত ১২ বছরে দেশে নতুন কোটিপতি বেড়েছে ৭২ হাজার ৭৮০ জন।

বাংলাদেশের ব্যাংক থেকে প্রকাশিত প্রতিবেদনে আরও দেখা যায়, গত মার্চ শেষে দেশে মোট আমানত হিসাব দাঁড়িয়েছে ১১ কোটি ৮৫ লাখ ৫২ হাজার ৩৩৭টি। এসব হিসাবের বিপরীতে আমানতের পরিমাণ দাঁড়িয়েছে ১৩ লাখ ৮৪ হাজার ৩২৫ কোটি টাকা।

বার্তা বাজার/এসজে

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর