লালমনিরহাটে বৃষ্টির অভাবে আমন ধান চাষ ব্যহত

বৃষ্টিপাতের অভাবের কারণে লালমনিরহাটের কৃষকদের আমন ধান চাষ হুমকির মুখে পরেছে। সাধারণত প্রাকৃতিক বৃষ্টির উপর নির্ভর করে আমন ধান চাষ করে থাকেন এ দেশের কৃষকরা।

আমন চাষ বৃষ্টির উপর নির্ভরশীল হওয়ায় অনেক কৃষকের ধানের চারা বীজতলায় নষ্ট হয়ে যাচ্ছে। ফলে অনেক কৃষক আমন চাষের জন্য ডিজেল চালিত অগভীর মেশিন দিয়ে প্রতিটি বিঘা জমিতে সেচ দেওয়ার জন্য অতিরিক্ত অর্থ ব্যয় করতে বাধ্য হচ্ছেন।

লালমনিরহাট সদর উপজেলার দুরাকুটি গ্রামের কৃষক জাহাঙ্গীর আলম বলেন, বিগত বছরগুলিতে বৃষ্টির পানিতে জমি চাষ করি এবং আমন ধানের চারা রোপণ করে করি। কিন্তু এ বছর তেমন বৃষ্টি না থাকায় অনেক সমস্যায় পরেছি। গত দুই সপ্তাহ ধরে কোনও বৃষ্টি হয়নি এ এলাকায়।

প্রতি বছরে এই সময়ে প্রচুর বৃষ্টিপাত হয় এবং আমন চাষ করতে তেমন কোন সমস্যা হয় না। বৃষ্টির অভাবে এ বছর প্রতি বিঘা জমির জন্য অতিরিক্ত প্রায় ১,৫০০-২,০০০ টাকা ব্যয় করে ডিজেল চালিত অগভীর মেশিন দিয়ে সেচের ব্যবস্থা করতে হচ্ছে।

লালমনিরহাটের কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ-পরিচালক শামীম আশরাফ বলেছেন, এই মুহুর্তে প্রয়োজনীয় পরিমাণ বৃষ্টিপাতের মাত্র দশ শতাংশ রেকর্ড হয়েছে। তিনি বলেন, বৃষ্টিপাতের অভাবে কৃষকদের সেচের পানি দিয়ে আমন চারা রোপনের পরামর্শ দেওয়া হয়েছে।

লালমনিরহাটে ৮৫,৫৫৫ হেক্টর জমিতে আমন ধান রোপনের লক্ষ্যমাত্রা রয়েছে এবং ৪৪৮ হেক্টর জমির একটি বীজতলা ধান চাষের জন্য প্রস্তুত করা হয়েছে।

মোঃ বাদশা মিয়া/বার্তাবাজার/পি

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর