লকডাউনের বিরুদ্ধে উন্নত বিশ্বের বিভিন্ন দেশে বিক্ষোভ

মহামারী করোনা নিয়ন্ত্রণে জারি করা সরকারি বিধিনিষেধ বা লকডাউনের বিরুদ্ধে বিশ্বের বিভিন্ন দেশের হাজার হাজার নাগরিক বিক্ষোভ করছেন। অস্ট্রেলিয়া, ইটালি, যুক্তরাজ্য, ফ্রান্সের নাগরিকরা রাস্তায় নেমে প্রতিবাদ করছেন। এদের মধ্যে ফ্রান্সের প্যারিসে বিক্ষোভকারীদের হটিয়ে দিতে পুলিশ নিক্ষেপ করেছে টিয়ার গ্যাস ও জলকামান।

কাতারভিত্তিক গণমাধ্যম আলজাজিরার এক প্রতিবেদনে বলা হয়, ফ্রান্সের প্রেসিডেন্ট ইমান্যুয়ের ম্যাঁক্রোর জারি করা ‘হেলথ পাস’ সিস্টেমের বিরুদ্ধে বিক্ষোভে অংশ নিতে শনিবার (২৪ জুলাই) দেশের বিভিন্ন স্থানে আনুমানিক দেড় লাখ মানুষ রাস্তায় নেমেছে। এই ‘হেলথ পাস’ ব্যবস্থায় কোভিড টিকা যারা নেননি, তাদের রেস্তোরাঁসহ বিভিন্ন পাবলিক পরিসরে চলাফেরা কঠিন হবে।

এসময় বিক্ষুদ্ধরা ‘স্বাধীনতা চাই’ বলে শ্লোগান দেয়। পাশাপাশি প্রদর্শিত প্ল্যাকার্ডে ম্যাঁক্রোকে একজন স্বৈরশাসক হিসেবেও আখ্যা দেয়।

একইভাবে বিক্ষোভ হয়েছে ইটালিতেও। তারা হেলথ পাসের মত গ্রিন পাসের বিরুদ্ধে বিক্ষোভ করেছেন। দেশটির রোম, ন্যাপেলস ও তুরিন শহরে প্রতিবাদকারীরা স্লোগানে স্লোগানে এই প্রকল্প বাতিলের দাবি জানান। এ সময় বেশিরভাগ বিক্ষোভকারীদের মুখে মাস্ক ছিল না। ইটালিতে রেস্তোরাঁয় খাওয়া, সিনেমা দেখা কিংবা অভ্যন্তরীণ পরিসরে কোনো কার্যক্রমে অংশ নেওয়ার জন্য আগামী মাস থেকে এই গ্রিন পাসের দরকার হবে।

একইভাবে লন্ডনে হাজারো বিক্ষোভকারীর ভাষ্য, সরকার এই বিধিনিষেধের মাধ্যমে তাদের নাগরিক অধিকার হরণ করছে। তারা বলছেন, যুক্তরাজ্য সরকার ট্রেসিংয়ের মাধ্যমে তাদের চলাচল সীমিত করে ফেলছে। চলতি মাসে ছয় লাখের বেশি মানুষকে এক সপ্তাহ আইসোলেশনে থাকতে বলা হয়েছে। এমন সময়ে এই বিক্ষাভটি হলো যখন দেশটিতে করোনাভাইরাসজনিত বেশিরভাগ বিধিনিষেধ উঠিয়ে নেওয়া হয়েছে।

এর আগে অস্ট্রেলিয়ার সবচেয়ে বড় শহর সিডনিতে লকডাউনের বিরুদ্ধে একটী সমাবেশ অনুষ্ঠিত হয়। সেখান থেকে আটক করা হয় বেশক কয়েকজন আন্দোলনকারীকে। বিক্ষুদ্ধরা এই সমাবেশকে স্বাধীনতা সমাবেশ বলে অভিহিত করেন।

বার্তা বাজার/এসজে

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর