ডিমলায় ৫ বছর ধরে ঝুঁকি নিয়ে হেলে পড়া সেতু দিয়েই চলছে স্থানীয়রা

নীলফামারীর ডিমলা উপজেলার বালাপাড়া ইউনিয়নের সিংগাহারা নদীর উপর নির্মিত সেতুর মাঝ বরাবর ২ পিলার দেবে হেলে পড়ে রয়েছে।

রোববার (২৫ জুলাই) সরেজমিনে দেখা যায়, বিকল্প সেতু না থাকায় বাধ্য হয়ে ৪ টি গ্রামের বাসিন্দাদের জীবনের ঝুঁকি নিয়ে প্রতিদিন ওই সেতু দিয়ে পারাপার হতে হচ্ছে। যেকোনো সময় সেতুটি ধসে পড়ে বড় ধরনে দূর্ঘটনার আশঙ্কা করছেন স্থানীয়রা।

স্থানীয়দের অভিযোগে বলেন, আনুমানিক ১৯৯৭ সালের দিকে সেতুটি নির্মাণ করেছে উপজেলা স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি)। ডিমলা সিংপাড়ার মানুষের এক দশকের পুরোনো এই সেতু নড়বড়ে হয়ে পড়েছে পাঁচেক বছর আগে। এরপরও সেতুর সংস্কার করা হয়নি। সেতুটির দুপাশের রেলিং ভেঙ্গে গিয়ে, মাঝ বরাবর ২টি পিলার দেবে গিয়ে চলাচলের অনুপযোগী হয়ে পড়েছে। এই সেতু দিয়ে প্রতিদিন বালাপাড়া ইউনিয়নের ৪টি গ্রামের প্রায় ৮ হাজার লোকজন চলাচল করে। ৩০ মিটার দীর্ঘ ও ৮ ফুট চওড়া সেতুর মাঝ বরাবর প্রায় ৩ ফুট দেবে গেছে।

হেলে পড়া সেতু দিয়ে চলছে সিএনজিচালিত অটোরিকশা ও মোটরসাইকেল, ভ্যান গাড়ি। তবে বেশির ভাগ লোকজন হেঁটেই পার হচ্ছে।

সিংপাড়া গ্রামের বাসিন্দা বিল্পব সিং জানায়, বিকল্প রাস্তা না থাকায় ভাঙ্গা সেতুর উপর মানুষ জীবনের ঝুকি নিয়ে চলাচল করতে হয়।

দক্ষিণ সুন্দর খাতা গ্রামের গোলাপি বেগম বলেন, গ্রামের কোনো গর্ভবতী মহিলা অসুস্থ হলে তাকে জীবনের ঝুঁকি নিয়ে হাসপাতালে নিয়ে যেতে হয়। ভাঙ্গা রাস্তা আর সেতুর কারনে গর্ভবতী মায়ের অকাল গর্ভপাত হওয়ার মতো ঘটনাও ঘটেছে।

একাধিক শিক্ষার্থী বলেন, ভাঙ্গা সেতু পার হয়েই তারা বিদ্যালয়ে যায়। তবে সেতুটি পার হতে ভয় লাগে। বৃষ্টি হলে হেঁটে পার হওয়া খুব ঝুঁকিপূর্ণ হয়ে দাড়ায়।

উল্লেখ্য, উপজেলা সদর থেকে মাত্র ১ কিলোমিটার দূরত্বে অবস্থিত ওই এলাকায় প্রায় ১০ হাজার মানুষের বসবাস। গ্রামে একটি কমিউনিটি ক্লিনিক ও একটি সরকারি প্রাথমিক বিদ্যালয়ও আছে।

ডিমলা উপজেলা প্রকৌশলী সফিউল ইসলাম বলেন, ওই স্থানে সেতু করার জন্য বন্যা ও দুর্যোগ প্রশমন প্রকল্পের মাধ্যমে প্রস্তাবনা পাঠানো হয়েছে সেতুটি পাশ হলেই আশা করি আগামীতে সেতুটি নির্মাণ করা হবে।

তারিকুল ইসলাম সোহাগ/বার্তাবাজার/পি

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর