রোববার নতুন সময়সূচিতে খুলছে ব্যাংক

চলমান কঠোর বিধিনিষেধে সীমিত পরিসরে দেশের ব্যাংকগুলোতে লেনদেন হবে। ঈদের ছুটি শেষে রোববার (২৫ জুলাই) থেকে প্রয়োজনীয় কিছু শাখা নিয়ে ব্যাংকিং খাতে সেবাদান শুরু হবে। সকাল ১০টা থেকে বিকাল ৪টা নাগাদ চলবে লেনদেন। এছাড়া ব্যাংকের আনুষাঙ্গিক কার্যক্রম বিকাল ৩টার মধ্যেই সম্পন্ন করতে হবে।

স্বাভাবিক সময়ে দেশের ব্যাংকগুলোর সব শাখা খোলা থাকলেও করোনাকালে তা হচ্ছে না। স্বাভাবিক সময়ে ব্যাংকে সেবা দেওয়া হয় সকাল ১০টা থেকে বিকাল ৪তা নাগাদ।

গত ১৩ জুলাই ব্যাংক লেনদেন সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করে বাংলাদেশ ব্যাংকের ডিপার্টমেন্ট অব অফ-সাইট সুপারভিশন।

বিধিনিষেধ চলাকালে গ্রাহকদের হিসাবে নগদ, চেকের মাধ্যমে অর্থ জমা ও উত্তোলন, ডিমান্ড ড্রাফট, পেঅর্ডার ইস্যু ও জমা গ্রহণ, বৈদেশিক রেমিট্যান্সের অর্থ পরিশোধ, সরকারের বিভিন্ন সামাজিক কার্যক্রমের আওতায় দেওয়া ভাতা, অনুদান বিতরণ, একই ব্যাংকের খোলা রাখা বিভিন্ন শাখা ও একই শাখার বিভিন্ন হিসাবের মধ্যে অর্থ স্থানান্তর, ট্রেজারি চালান গ্রহণ, অনলাইন সুবিধা সংবলিত ব্যাংকের সব গ্রাহক এবং ওই সুবিধাবহির্ভূত ব্যাংকের খোলা রাখা শাখার গ্রাহককে বিভিন্ন পেমেন্ট সিস্টেমস ও ক্লিয়ারিং ব্যবস্থার আওতাধীন অন্যান্য লেনদেন সুবিধা প্রদান এবং জরুরি বৈদেশিক লেনদেন সংক্রান্ত কার্যাবলী চলবে।

এছাড়া কার্ডের মাধ্যমে লেনদেন ও ইন্টারনেট ব্যাংকিং সেবা সার্বক্ষণিক চালু রাখতে হবে। এটিএম বুথগুলোতে পর্যাপ্ত নোট সরবরাহসহ সার্বক্ষণিক চালু রাখতে হবে। সমুদ্র, স্থল ও বিমানবন্দর এলাকায় (পোর্ট ও কাস্টমস এলাকা) অবস্থিত ব্যাংকের শাখা, উপশাখা ও বুথ সার্বক্ষণিক খোলা থাকবে। এছাড়া স্থানীয় প্রশাসনসহ বন্দর ও কাস্টমস কর্তৃপক্ষের সঙ্গে আলোচনাক্রমে মাস্ক পরিধানসহ স্বাস্থ্যবিধি কঠোরভাবে পরিপালন নিশ্চিতে যথাযথ ব্যবস্থা গ্রহণ করতে হবে। বিধিনিষেধে বন্ধ শাখার গ্রাহকসেবা খোলা শাখার মাধ্যমে দিতে হবে। তা জানাতে দৃশ্যমান স্থানে বিজ্ঞপ্তি টাঙাতে হবে।

প্রজ্ঞাপনে বলা হয়, বিধিনিষেধ চলাকালে ব্যাংকের কর্মকর্তা ও কর্মচারীদের নিজ নিজ অফিসে যাতায়াতের জন্য সংশ্লিষ্ট ব্যাংকে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে হবে। ব্যাংক কর্মকর্তা ও কর্মচারীদের চলাচলের সময় নিজ নিজ প্রতিষ্ঠান প্রদত্ত পরিচয়পত্র বহন করতে হবে।

বার্তা বাজার/এসজে

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর