এবারের অলিম্পিকে সবচেয়ে কম বয়সী খেলোয়ার সিরিয়ান মুসলিম জাজা

বয়স মাত্র ১২। যুদ্ধবিধ্বস্ত সিরিয়ায় জন্ম নেওয়া কিশোরী হেনড আব্দুর রউফ জাজার জীবনে প্রতিকূলতারও কোনো অন্ত ছিল না। কিন্তু সবকিছুকে ছাপিয়ে জায়গা করে নিয়েছেন অলিম্পিকের আসরে। শুধু টকিও অলিম্পিক নয় পুরো অলিম্পিকের ইতিহাসে সবচেয়ে কম বয়সী টেবিল টেনিস খেলোয়ার হিসেবে নাম লিখিয়েছেন তিনি।

তবে এর আগে ১৬৮ সালের শীতকালীন অলিম্পিকে রোমানিয়ার বেটরিক হুস্টিও ফিগার স্কেটিংয়ে ১১ বছর বয়সে অংশ নিয়েছিলেন। তার আগে ১৮৯৬ সালে এথেন্সে অনুষ্ঠি মডার্ন অলিম্পিকে ১০ বছর বয়সে অংশ নিয়েছিলেন গ্রিক জিমন্যাস্ট ডিমিটরিয়স লন্ড্রাস।

২০০৯ সালের ১ জানুয়ারি জন্ম নেওয়া জাজা এবারের অলিম্পিকে সবচেয়ে কম বয়সী খেলোয়ার। বর্তমানে তার বয়স ১২ বছর ২০৫ দিন।

আইটিএফ অনূর্ধ্ব-১৩ মেয়েদের ক্যাটাগরিতে জারার র‍্যাংকিং ৪৬। গত বছর ফেব্রুয়ারিতে জর্ডানে অনুষ্ঠিত ওয়েস্টার্ন এশিয়া অলিম্পিক কোয়ালিফিকেশনে অংশ নিয়ে জারা টোকিও অলিম্পিকে খেলার যোগ্যতা অর্জন করেছিলেন।

যুদ্ধ বিধ্বস্ত সিরিয়ায় জন্ম নিয়েও দমে যাননি জাজা। নিজেকে তৈরী করেছেন বিশ্বের সেরাদের কাতারে নিয়ে যেতে। সারাবিশ্বের সকল গণমাধ্যমে ফলাও করে প্রকাশ করা হচ্ছে টোকিও অলিম্পিকের সর্বকনিষ্ঠ এবং টেবিল টেনিসে অলিম্পিক ইতিহাসে কম বয়সী এই ক্রীড়াবিদের নাম।

বার্তা বাজার/এসজে

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর