সিএমপি’র পুলিশ সদস্যদের শরীরে বডি ওর্ন ক্যামেরা

আধুনিক পুলিশিং এর পথে আরেক ধাপ এগিয়ে যেতে ডিউটিরত পুলিশ সদস্যদের শরীরে স্থাপন করা হল বডি ওর্ন ক্যামেরা।

চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের উদ্যোগে পুলিশ সদস্যদের তদারকিতে ডিউটিরত পুলিশ সদস্যদের শরীরে স্থাপন করা হয়েছে এই বিশেষ ধরনের ক্যামেরাগুলো।

শনিবার (২৪ জুলাই) চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের উপ-পুলিশ কমিশনার (পশ্চিম বিভাগ) মোঃ আব্দুল ওয়ারীশ এই কার্যক্রমের উদ্বোধন করেন।

প্রাথমিকভাবে নগরীর ডবলমুরিং মডেল থানা, কোতোয়ালী থানা, পাঁচলাইশ মডেল থানা এবং পতেঙ্গা মডেল থানায় এই কার্যক্রম চালু করা হয়েছে। পর্যায়ক্রমে সকল থানায় এই কার্যক্রম বাস্তবায়ন করা হবে।

পুলিশ জানায়, এসব ক্যামেরা দায়িত্বরত পুলিশ সদস্যদের ডিউটি তদারকির পাশাপাশি তাদের নিরাপত্তায় ভ্রাম্যমাণ সিসিটিভি হিসেবে কাজ করবে। যে কোন অপরাধ পুলিশ সদস্যদের চোখ এড়িয়ে গেলেও ক্যামেরায় সব রেকর্ড থাকবে।

এসব ক্যামেরার মাধ্যমে অডিও, ভিডিও ও ছবি ক্যাপচার করা যায়। পাশাপাশি জিপিএস ট্র‍্যাকিং এর মাধ্যমে দ্রুত সময়ের মধ্যেই লোকেশন সনাক্ত করা সম্ভবপর হবে। ফলে অপরাধ নিয়ন্ত্রণ প্রক্রিয়া দ্রুততর হবে।

মুহাম্মাদ হুমায়ুন চৌধুরী/বার্তা বাজার/এসজে

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর