‘অনীহা থাকলে টেনে এনে টিকা দেওয়ার নির্দেশ আছে’

গ্রামের বয়স্ক ব্যক্তিরা যদি করোনার টিকা নিত্যে অনিহা দেখায় তাহলে তাদেরকে প্রয়োজন হলে টেনে এনে টিকা দেওয়ার জন্য নির্দেশোনা দেওয়া আছে বলে জানিয়েছনে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক।

শনিবার (২৪ জুলাই) বিকালে বাংলাদেশ প্রাইভেট মেডিকেল কলেজ অ্যাসোসিয়েশন কর্তৃক আয়োজিত এক ভার্চুয়াল মতবিনিময় সভায় তিনি এ কথা জানান।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, আমরা জেলা, উপজেলা, ইউনিউয়ন, ওয়ার্ডে কমিটি করে দিয়েছি। আগেও কমিটি ছিল, এখন আরও জোরদার করা হয়েছে সেই কমিটি। সেই কমিটি প্রতিটি গ্রামে রোগী খুঁজবে এবং দেখবে সেই অর্ডার করেছি। প্রাথমিক স্টেজেই হাসপাতালে নেওয়া লাগলে নেওয়ার ব্যবস্থা করবে, সেই নির্দেশনা আমরা দিয়েছি। কারণ দেরি করে হাসপাতালে আসলে মারা যায়, কিছু করার থাকে না।

তিনি বলেন, তাদেরকে আরেকটি নির্দেশনা দিয়েছি যে, গ্রামের বয়স্ক লোকদের আগে টিকা দিতে হবে। তাদেরকে নিয়ে আসবা টেনে, যারা টিকা নিতে অনিহা প্রকাশ করে। তাদেরকে টিকা দেয়ার জন্য নিয়ে আসবা, নিয়ে এসে তাদেরকে টিকা দিবা। যারা কম বয়সী, তারা পরে নিলেও অসুবিধা নেই। কিন্তু বয়স্ক লোকরা মৃত্যুঝুঁকিতে আছে। তাদেরকে আগে দিতে হবে।

স্বাস্থ্যমন্ত্রী আরও বলেন, আমরা আরও নির্দেশনা দিয়েছি, যারা ফ্রন্টলাইন ওয়ার্কার আছে তাদের আগে টিকা দেয়ার জন্য। তাদের পরিবারের যারা ১৮ বছর এবং তার ঊর্ধ্বে আছে, তাদেরকেও এর আওতায় নিয়ে আসব। এ সিদ্ধান্ত মাননীয় প্রধানমন্ত্রী দিয়েছেন। তার কাছ থেকে অনুমতি নিয়েছি আমরা। এখন থেকে এটা কার্যকর। সুরক্ষা অ্যাপসে আমরা এটি দিয়ে দিচ্ছি, সে অনুযায়ী কাজ হবে।

বার্তা বাজার/এসজে

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর