খুলনায় লকডাউনে মাথায় হাত সবজি কৃষকদের

প্রলয়ঙ্কারী করোনার দাপটে অস্থির গোটা দেশ। স্বাস্থবিধি নিশ্চিত করার জন্য চলছে লকডাউন। মরণঘাতী করোনা থেকে রেহাই পেতে স্বাস্থ্যবিধির বিকল্প কিছু নাই। তাই সরকার বিভিন্ন সময় জারী করছেন সর্বাত্মক লকডাউন। লকডাউনে যেমন জননিরাপত্তা নিশ্চিত হচ্ছে অনুরূপ কিছু ব্যাবসায়ী ও কৃষকদের ক্ষতি ও হচ্ছে।

অনেক সবজি চাষী ও ব্যবসায়ীরা হতাশায় ভুগছেন। কৃষকরা সর্বোচ্চ কষ্ট ও অর্থ বিনিয়োগ করেছেন কিছুটা লাভের আশায় কিন্তু সেই আশা হতাশায় পরিণত হয়েছে এখনকার নিচ্ছিদ্র লকডাউনে।

খুলনার শিতরামপুর বিলের একটি সবজি ক্ষেত আটকে যায় “বার্তা বাজারের” ক্যামেরায়। সেখানে উপস্থিত ছিলেন ক্ষেতের কৃষক ওবায়দুর।

তিনি “বার্তা বাজার” কে বলেন: মেলা কষ্ট করে সবজি ফলাইছি, টাকা লোন করে সারশক্তি ও বীজ কিনেছি। একন প্রত্যেকটি গাছে সবজি আইছে কিন্তু বিক্রি করতে যেয়ে মাথায় হাত উঠে গেছে। এত সুন্দর তরকারির কোন দাম নাই। কিছুদিন আগেও শশা বিক্রি হয়েছে ৩০ থেকে ৪০ টাকা করে কেজি আর এখন ৫ টাকা কেজি দরে ছাড়তে হচ্ছে।

কেন এমনটা জানতে চাইলে ওবায়দুর বলেন: কাঁচামালের আড়তদাররা লকডাউনের কারন দেখাচ্ছেন, সঠিকভাবে জান বহনের ব্যাবস্থা নাই। দূর থেকে কোন ব্যাবসায়ী আসছে না। বেশি পরিমাণ মাল কিনলে পঁচে নষ্ট হয়ে যাচ্ছে।

এখন খামারীরা বলছেন লকডাউনে এতটা চড়াওউতরাও করেও সবজি আড়তে নিয়ে আসলে আসল খরচ উঠছে না। তাই আমরা উৎসাহ হারিয়ে ফেলেছি। এখন আমারা মহা লোকসানে আছি।

কৃষক ওবায়দুল বলেন, সংশ্লিষ্ট কর্তৃপক্ষরা যেন আমাদের এই দূর্ভোগের কথা বিবেচনা করে সঠিক ব্যাবস্থা নেয়।

বার্তাবাজার/পি

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর