বাবরি মসজিদের বদলে ১০০ মসজিদ নির্মাণকারী নওমুসলিমের রহস্যজনক মৃত্যু

ভারতের উত্তর প্রদেশের ঐতিহাসিক বাবরি মসজিদে হামলা চালানো সাবেক আরএসএস কর্মী ও পরবর্তীতে মুসলিম হওয়া মোহাম্মদ আমেরের রহস্যজনক মৃত্যু হয়েছে। শুক্রবার (২৩ জুলাই) তেলেঙ্গানার হায়দরাবাদ শহরের একটি বাসা থেকে তার মরদেহ উদ্ধার করে পুলিশ।

ভারতীয় গণমাধ্যমের খবরে বলা হয়, শহরের পুরনো হাফিজ বাবা নগর মহল্লায় মোহাম্মদ আমেরের বাড়ি থেকে দুর্গন্ধের ভেসে আসছিল। পরের স্থানীয় লোকজন খবর দেয় পুলিশে। স্থানীয় কাঞ্চনবাগ থানা থেকে পুলিশ এসে তার বাড়িতে প্রবেশ করে মরদেহ উদ্ধার করে।

থানার কর্মকর্তা জে ভেঙ্কট রেড্ডি বলেন, মৃত্যুর কারণ এই মুহূর্তে বলা যাচ্ছে না। যদি আমরা তার পরিবারের সদস্যদের কাছ থেকে মৃত্যুর বিষয়ে সন্দেহ করে কোনো অভিযোগ পাই, পুলিশ তখন ময়নাতদন্ত করবে এবং মামলা লিপিবদ্ধ করবে।

১৯৯২ সালে বলবির সিং নামধারী মোহাম্মদ আমেরের ভেরতের উগ্রবাদী সংগঠন আরএসএস’র অন্যতম কর্মী ছিলেন। তখনই বাবরি মসজিদ ধ্বংসে অংশ নিয়েছিলেন তিনি। কিন্তু তার উদারপন্থী পরিবার তার এমন কাজকে গ্রহণ না করায় তার মধ্যে অপরাধবোধ কাজ করে।

মানসিক শান্তির জন্য তিনি উত্তর প্রদেশের মুজাফফরনগরের মাওলানা কলিম সিদ্দিকীর সাথে যোগাযোগ করেন। পরে ১৯৯৩ সালে তিনি ইসলাম গ্রহণ করেন এবং বলবির সিং থেকে নিজের নাম পরিবর্তন করে মোহাম্মদ আমের রাখেন।

মুসলিম হওয়ার পর বাবরি মসজিদ ধ্বংসের বদলা হিসেবে ১০০ মসজিদ নির্মাণের সিদ্ধান্ত নেন তিনি। ১৯৯৪ সালে হরিয়ানায় মসজিদে মদীনা নামে একটি মসজিদ নির্মাণের মধ্য দিয়ে তার কাজ শুরু হয়। ২৭ বছরে ৯১টি মসজিদ নির্মাণ করেও ফেলেন তিনি। এখনও ৫৯টি নির্মাণাধীন আছে। সূত্র : সিয়াসত ডেইলি

বার্তা বাজার/এসজে

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর