অলিম্পিকে ইসরায়েলের বিপক্ষে খেলতে নারাজি, আলজেরিয়ান খেলোয়ার নিষিদ্ধ

টোকিও অলিম্পিকে জুডোর ৭৩ কেজি ক্যাটাগরিতে আলজেরিয়ান খেলোয়ার ফেথি নুরিনের লড়াই করার কথা ছিল সুদানের মোহামেদ আব্দালরাসুলের। সেই ম্যাচে জয় লাভ করলেই পরের রাউন্ডে নুরিনকে খেলতে হতো ইহুদিবাদি ইসরায়েলের খেলোয়ার তাহার বাটবালের বিপক্ষে।

কিন্তু ইসরায়েলের প্রতিপক্ষের সাথে খেলার চেয়ে অলিম্পিক থেকে সরে দাঁড়ানোকেই উত্তম মনে করেছেন নুরিন। তবে এই সিদ্ধান্ত নেওয়ায় শাস্তি পেয়েছেন নুরিন ও তার কোচ বেন ইয়াকলিফ। তাদেরকে নিষিদ্ধ করা হয়েছে অলিম্পিক থেকে।

শনিবার (২৩ জুলাই) আন্তর্জাতিক জুডো ফেডারেশনের (আইজেএফ) নির্বাহী কমিটি থেকে সিদ্ধান্ত নেওয়া হয়েছে নুরিন ও বেন ইয়াকলিফকে সাময়িক নিষিদ্ধের ব্যাপারে।

অলিম্পিকের বিভিন্ন উদ্দেশ্যের মধ্যে একটি হচ্ছে, জাতি, ধর্ম, বর্ণের ভেদাভেদ ভুলিয়ে দেওয়া। কিন্তু মধ্যপ্রাচ্য সংকটের কথা ভেবে নুরিন ইসরায়েলি প্রতিপক্ষের মুখোমুখি হননি।

নিজ দেশের এক গণমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে নুরিন জানান, ‘অলিম্পিকে আসতে অনেক কষ্ট করেছি, কিন্তু ফিলিস্তিনের বিষয়টি সবকিছুর চেয়ে অনেক বড়।’ নুরিন জানিয়ে দেন, তাঁর এ সিদ্ধান্তই ‘চূড়ান্ত’।

আন্তর্জাতিক জুডো ফেডারেশন নুরিন ও তাঁর কোচকে নিষিদ্ধ করার পর আলজেরিয়ান অলিম্পিক কমিটি তাদের অ্যাক্রিডিটেশন প্রত্যাহার করে নেয় টোকিও অলিম্পিক থেকে। সংবাদ সংস্থা এএফপি জানিয়েছে, নুরিন এবং তাঁর কোচ আরও বড় শাস্তি পেতে পারেন।

প্রসঙ্গত, এবারই প্রথমবারের মত নুরিন এমন প্রতিবাদ করেনি। ২০১৯ সালে বিশ্ব জুডো চ্যাম্পিয়নশিপেও তার মুখোমুখি হওয়ার কথা ছিল ইসরায়েলের বাটবালের। সেবারও তিনি একই সিদ্ধান্ত গ্রহণ করেছিলেন।

বার্তা বাজার/এসজে

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর