বেলারুশ বাংলাদেশকে আধুনিক কৃষিতে সহায়তা করতে চায়

বেলারুশের রাষ্ট্রদূত আন্দ্রে আই রাহুসকি এর নেতৃত্বে ৩ সদস্য বিশিষ্ট প্রতিনিধিদল আজ কৃষি মন্ত্রীর ড. মো: আব্দুর রাজ্জাক এম.পি মহোদয়ের সাথে সাথে তার বাস ভবনে সাক্ষাৎ করেন।

সাক্ষাৎকালে মন্ত্রী বলেন, বেলারুশের টেকনিক্যাল সক্ষমতা ও অবকাঠামোগত খাতের অভিজ্ঞতা বাংলাদেশের কৃষি ও আর্থ-সামাজিক অবকাঠামোগত উন্নয়নে কাজে লাগবে। কৃষি শিল্প, কৃষি যন্ত্রপাতিসহ কারিগরী জ্ঞানের আদান-প্রদানের মাধ্যমে বাংলাদেশ উপকৃত হবে। তিনি বাংলাদেশে বর্তমান উন্নয়নের বিভিন্ন দিক তুলে ধরেন।

রাষ্ট্রদূত আন্দ্রে আই রাহুসকি বলেন, বেলারুশ সরকার বাংলাদেশের কৃষির উন্নয়ন তথা অধুনিক কৃষির জন্য করতে চায়। কৃষি যান্ত্রিকীকরণ,প্রক্রিয়াজাতকরণসহ বাজার জাতে সহায়তা দেবে। তারা তাদের দেশের কৃষি অধুনিকায়ণের দিক গুলো পরিদর্শনের জন্য বাংলদেশ হতে প্রতিনিধি পাঠানোর আহবান জানান। দুধূরে প্রক্রিয়াজাতের কথাো তারা উল্লেখ করেন। তাদের দেশের বিনিয়োগ কারিগণকে বাংলাদেশে কৃষি খাতে বিনিয়োগেো আহবান জানাবেন।

বেলারুশের রাষ্ট্রদূত এ সময় ভারি কৃষি যন্ত্রাংশ ব্যবহারে বাংলাদেশী শ্রমিক এবং প্রকৌশলীদের প্রশিক্ষণ প্রদানেও তাঁর আগ্রহের কথা জানান। রাষ্ট্রদূত বলেন,বাংলাদেশ ও বেলারুশের বিদ্যমান দ্বিপাক্ষিক সম্পর্কে সন্তোষ প্রকাশ করে এই সম্পর্ক আগামী দিনগুলোতে আরো শক্তিশালী হবে বলেও আশা প্রকাশ করেন। কৃষি মন্ত্রী বলারুশ ভ্রমনেসর আহবান জানান তারা।

মন্ত্রী বেলারুশের মন্ত্রীর আগ্রহের প্রতি সম্মতি জানিয়ে বলেন, আমরা একসঙ্গে বসে আলাপ-আলোচনার মাধ্যমে আমাদের অর্থনৈতিক সম্ভাবনার ক্ষেত্রগুলোকে কাজে লাগাতে পারি। তিনি বলেন, বাংলাদেশ আগামী দিনগুলোতে বেলারুশের সঙ্গে ব্যবসা-বাণিজ্য এবং বিনিয়োগের ক্ষেত্রগুলোকে আরো বাড়াতে ইচ্ছুক। বাংলাদেশকে একটি কৃষিভিত্তিক দেশ উল্লেখ করে মন্ত্রী বলেন, আমাদের যান্ত্রিক কৃষিকাজ আরো বেশি করে রপ্ত করতে হবে। কৃষি মন্ত্রি বাংলাদেশ হতে একটি প্রতিনিধি দল পাঠানোর কথা উল্লেখ করেন।

প্রতিনিধিদলের অন্যান্য সদস্যগণ হলেন, বেলারুশ দূতাবাসের ৩ য় সচিব এ্যান্ড্রে মিসুয়ারা, এবং বেলারুশের কনসুল অনিরুদ্ধ কুমার রায় ।

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর