সোম্য বললেন, তিনটি কাজ করতে পারলেই হেরে যাবে ভারত

সেমিফাইনালে ওঠার দৌড়ে এবার ভারতের বিপক্ষে মাঠে নামছে টাইগাররা। যদিও বিশ্বকাপের এ আসরে এখন পর্যন্ত পরাজয়ের স্বাদ পায়নি কোহলিরা।

তবে ফেভারিট এ দলের বিপক্ষে শীর্ষ চারে ওঠার গুরুত্বপূর্ণ ম্যাচে বাংলাদেশের জয় দেখছেন ওপেনার সৌম্য সরকার। আগামী ২ জুলাই বার্মিংহামে সাবেক চ্যাম্পিয়নদের মুখোমুখি হবে সাকিব-মুশফিকরা। শক্তিশালী ভারতের বিপক্ষে ম্যাচ জয়ের ব্যাপারে আশাবাদি বাংলাদেশের বাঁহাতি ওপেনার সৌম্য সরকার। ভারতের বিপক্ষে ম্যাচ নিয়ে সাংবাদিকদের সৌম্য বলেন, ভারত শক্তিশালী দল। তাদের বিপক্ষে জিততে হলে তিন বিভাগেই আমাদের ভালো খেলতে হবে। তিন বিভাগে ভালো করতে পারলে অবশ্যই জয় সম্ভব।

বিশ্বকাপ যাত্রটা বেশ ভালো হয়েছে বাংলাদেশের। দক্ষিণ আফ্রিকাকে ২১ রানে হারিয়ে বিশ্বকাপের শুভ সূচনা করে বাংলার টাইগাররা। কিন্তু পরের তিন ম্যাচ থেকে জয় তুলে নিতে পারেনি টাইগাররা। নিউজিল্যান্ড-ইংল্যান্ডের কাছে হারলেও, শ্রীলঙ্কার সাথে বৃষ্টির কারণে পয়েন্ট ভাগাভাগি হয়। তবে নিজেদের পঞ্চম ম্যাচেই আবার জয়ের স্বাদ নেয় টাইগাররা।
সাকিব আল হাসানের ১২৪ ও লিটন দাসের ৯৪ রানের সুবাদে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ৬ উইকেটে জয় পায় বাংলাদেশ। পরের ম্যাচে আবারো হার। তবে বাংলাদেশকে সহজে হারতে দেননি উইকেটরক্ষক মুশফিকুর রহিম। ওই ম্যাচে নিজের প্রথম সেঞ্চুরি তুলে নেন তিনি। ৩৮২ রানের বড় টার্গেট পেয়ে ৪৮ রানে ম্যাচ হারে বাংলাদেশ। ৮ উইকেটে ৩৩৩ রান করে। নিজেদের ক্রিকেট ইতিহাসে এটিই বাংলাদেশের সর্বোচ্চ দলীয় সংগ্রহ।

৭ খেলায় ৭ পয়েন্ট নিয়ে এখনো টেবিলের পঞ্চমস্থানে বাংলাদেশ। সেমিফাইনালে খেলতে বাংলাদেশকে শেষ দুই ম্যাচে ভারত ও পাকিস্তানের বিপক্ষে জিততে হবে। একই সাথে ইংল্যান্ড, পাকিস্তান ও শ্রীলঙ্কার হারের প্রত্যাশাও করতে হবে। তবে এখন বাংলাদেশের চিন্তায় শুধুই ‘ভারত’।

ভারতের বিপক্ষে ম্যাচে জয়ের ব্যাপারে আশাবাদি বাংলাদেশের ওপেনার সৌম্য। তিনি মনে করেন, ‘নিজের সামর্থের কথা চিন্তা করে খেলতে নামলে জয় সম্ভব। কিন্তু ভারত এগিয়ে আছে, এভাবে চিন্তা করে খেলতে নামি তাহলে আমরা আগে থেকেই পিছিয়ে যাবো। আমরা একটি বড় টুর্নামেন্ট খেলতে এসেছি। কাউকে আলাদা ভাবে দেখলে আমরাই পিছিয়ে যাবো। এটা চিন্তা না করে, আমরা যেভাবে খেলছি সেভাবেই যদি খেলতে পারি তাহলে তাদের বিপক্ষে জেতা সম্ভব। ভারতের বিপক্ষে তিন বিভাগেই উজ্জল পারফরমেন্স চান সৌম্য। আমরা কোথায় দুর্বল এটা পরিকল্পনা করেই মাঠে নামতে হবে। ওই দিন আমরা যদি তিন ফরম্যাটে ভালো করতে পারি তবে আমরা অবশ্যই জিতব।’

বার্তাবাজার/এএস

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর