আজ হাথুরুর শিষ্যদের বাঁচা-মরার লড়াই

বিশ্বকাপ থেকে গত ম্যাচেই ছিটকে যাওয়া বিষয়টা নিশ্চিত হয়েছে ফাফের দল দক্ষিণ আফ্রিকার।শুক্রবার শ্রীলঙ্কার বিপক্ষে মাঠে নামবে ডুমিনিরা।প্রোটিয়াদের জন্য এ ম্যাচটি কেবলই নিয়মরক্ষার আর শ্রীলঙ্কার কাছে সেমিফাইনালে ওঠার স্বপ্ন। ইংল্যান্ডের ডারহামে বাংলাদেশ সময় বিকাল সাড়ে ৩টায় ম্যাচটি শুরু হবে।

সাত ম্যাচ খেলে একমাত্র জয় নিয়ে ৩ পয়েন্ট পেয়েছে প্রোটিয়ারা। শ্রীলঙ্কার ৬ ম্যাচ শেষ করে ঝুলিতে রেখেছে ৬ পয়েন্ট। আজ দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে জিতলেই লঙ্কানরা ৮ পয়েন্ট নিয়ে সেমিতে খেলার স্বপ্নের প্রহর গুণবেন।

পেরবর্তীতে ভারত আর ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে জয় পেলে চোখবুজে সেমিফাইনালে শ্রীলঙ্কা।

ওয়ানডে ক্রিকেটে দক্ষিণ আফ্রিকা ও শ্রীলঙ্কার মুখোমুখি লড়াইয়ে কিন্তু প্রোটিয়ারাই এগিয়ে। সেই দলটি এবারের বিশ্বকাপে হালে পানি পেলো না। বিশ্বকাপের বাইরে ১৯৯২ সাল থেকে ২০১৮ সাল পর্যন্ত ওয়ানডেতে ৭১ বার সাক্ষাতে ৪০টি জয় পেয়েছে দক্ষিণ আফ্রিকা আর ৩০ ম্যাচে জয় পেয়েছে শ্রীলঙ্কা। একটি ম্যাচ টাই হয়েছে। বিশ্বকাপেও প্রোটিয়ারা এগিয়ে। পাঁচবারের মুখোমুখি লড়াইয়ে তিনবার দক্ষিণ আফ্রিকা এবং একবার লঙ্কানরা জিতেছে। একটি ম্যাচ টাই হয়েছে।

এসব পরিসংখ্যান আমলে নিচ্ছেন না লঙ্কান দলপতি দিমুথ করুনা রত্নে। তিনি বলেন, সেমিফাইনালে যাওয়ার সুবর্ণ সুযোগ আমাদের সামনে। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে গেম প্লানিং করে খেললেই ম্যাচ জেতা খুব একটা কষ্টের হবে না। করুনা রত্নে প্রোটিয়াদের শক্ত প্রতিপক্ষ হিসাবে অবিহিত করে বলেন, এবারের বিশ্বকাপে প্রতিটি দলকেই কঠিন পরীক্ষা দিতে হয়েছে। এই পরীক্ষায় যারা অলরাউন্ড পারফরমেন্স করতে পেরেছে কেবল তারাই সেমির দ্বারপ্রান্তে আছে। আমরা দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে সেরাটা খেলে জয়ী হওয়ার চেষ্টা করবো।

প্রোটিয়াদের নেতা ফাফ ডু প্লেসিস বলেছেন, লঙ্কানদের বিরুদ্ধে আমাদের হারানোর কিছু নেই। সাত ম্যাচ খেলে একটি জয় পেয়েছি। আমি চাইছি জয়ের সংখ্যাটা বাড়াতে। শ্রীলঙ্কাকে হারাতে পারলেই আমরা খুশি হবো। তা ছাড়া ওয়ানডে আর বিশ্বকাপে ওদের বিরুদ্ধে আমাদের জয়ের পাল্লাটাই ভারি। সেই ধারাবাহিকতা এবারও বজায় রাখতে চাই।

বার্তাবাজার/এএস

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর