ধেয়ে আসছে সৌর ঝড়: গতিবেগ ঘন্টায় ১৬ লাখ কি.মি.

পৃথিবীর দিকে প্রতি ঘন্টায় ১৬ লাখ কি. মি গতিবেগে এক সৌর ঝড় ধেয়ে আসছে। শক্তিশালী এই ঝড়ের কথা স্পেসওয়েদার ওয়েবসাইটের বরাতে জানিয়েছে ভারতের গণমাধ্যম হিন্দুস্তান টাইমস।

তাদের প্রতিবেদনে বলা হয়, রোববার অথবা সোমবার এই ঝড় পৃথিবীর উপর আছড়ে পড়বে। এই ঝড়ের উৎপত্তি সূর্যের বায়ুমণ্ডল থেকে। এই ঝড়ের ফলে দুর্দান্ত দৃশ্য দেখা যাবে উত্তর এবং দক্ষিণ মেরু থেকে।

নাসার দাবি, এই দ্রুত গতির ঝড়ের জেরে স্যাটেলাইট সিগন্যাল বিঘ্নিত হতে পারে। যার জেরে জিপিএস এবং মোবাইল সিগনালে বিঘ্ন ঘটতে পারে।

গত মে মাসে বিজ্ঞানীরা দাবি করেন, ঘুম থেকে সূর্য জেগে উঠেছে। এ কারণে কয়েক লাখ টন প্রচণ্ড গ্যাস সূর্য থেকে ছড়িয়ে পড়ে। সৌর ঝড়ের সময় সূর্য থেকে ছড়িয়ে পড়া গরম গ্যাসে ইলেকট্রিক চার্জ যুক্ত গ্যাস রয়েছে যেখান থেকে সৃষ্টি হয় চৌম্বকীয় তরঙ্গ।

বিজ্ঞানীরা আশঙ্কা করছেন, এই ঝড়ের কারণে বেতার ও জিপিএসের উপর প্রভাব পড়তে পারে। কিন্তু সরাসরি এর প্রভাব পৃথবীর উপর পড়ার সম্ভাবনা নেই।

বার্তা বাজার/এসজে

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর