সংক্রমণ নিয়ন্ত্রণে না এলে এক সপ্তাহের মধ্যে পরিস্থিতি করুণ হবে

দেশে করোনাভাইরাসে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা লাফিয়ে লাফিয়ে বাড়ছে। করোনা সংক্রমণ নিয়ন্ত্রণে না আসলে আগামী এক সপ্তাহের মধ্যে পরিস্থিতি করুণ হবে বলে আশঙ্কা করছেন স্বাস্থ্য অধিদপ্তরের মুখপাত্র অধ্যাপক ডা. মো. রোবেদ আমিন।

রোববার (১১ জুলাই) দুপুরে করোনা পরিস্থিতি নিয়ে স্বাস্থ্য অধিদপ্তর আয়োজিত ভার্চুয়াল বুলেটিনে এ আশঙ্কার কথা জানান তিনি।

তিনি বলেন, করোনার নতুন ভ্যারিয়েন্টে দেশে কেবল বয়স্ক মানুষের মৃত্যু হচ্ছে না, তরুণদেরও হচ্ছে। গত ২৪ ঘণ্টায় ঢাকা বিভাগে মৃত্যুর সংখ্যা ৭০ জন, চট্টগ্রামে ২০ জন ও রাজশাহীতে ১৩ জন, খুলনায় ৫১ জন মারা গেছেন। শনাক্তের হার ঢাকায় ৪৯ দশমিক ৮৭ শতাংশ, চট্টগ্রামে ১৮ দশমিক ২৯ শতাংশ, খুলনায় ১১ দশমিক ৪ শতাংশ। ঢাকা, চট্টগ্রাম ও খুলনায় রোগীর চাপ বাড়ছে।

অধ্যাপক রোবেদ আমিন বলেন, গত মাসে সারাদেশে সংক্রমণের হার অনেক বেশি ছিল। জুন মাসে করোনায় আক্রান্ত হয়েছেন ১ লাখ ১২ হাজার ৭১৮ জন। জুলাইয়ের প্রথম ১০ দিনে প্রায় ১ লাখ মানুষ সংক্রমিত হয়েছেন।

তিনি বলেন, সংক্রমণ এভাবে বাড়তে থাকলে একদিনে ১৫ হাজার শনাক্ত হতে বেশি সময় লাগবে না। আগামী সাত থেকে ১০ দিনের মধ্যে হাসপাতালের শয্যা আর খালি থাকবে না। গত মাসেও দেশে অসংখ্য বেড খালি ছিল, আইসিইউ বেড খালি ছিল। কিন্তু সংক্রমণ বাড়তে থাকায় বেডের সংখ্যা ধীরে ধীরে কমে যাচ্ছে। সারা দেশে মাত্র ৩০০ এর মতো আইসিইউ বেড খালি আছে।

তিনি আরও বলেন, সারাদেশে লকডাউন চলছে। লকডাউন বাস্তবায়নে পুলিশ এবং বিজিবির পাশাপাশি সেনাবাহিনীও মাঠে রয়েছে। কিন্তু আমরা লক্ষ্য করেছি, জরুরি প্রয়োজন ছাড়াও অনেকে বাইরে বের হচ্ছেন।

আগামী এক সপ্তাহের মধ্যে যদি আমরা করোনা নিয়ন্ত্রণ করতে না পারি, পরিস্থিতি অত্যন্ত করুণ হয়ে যাবে বলে জানান তিনি।

বার্তা বাজার/নব

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর