আজ রবিবার সকাল ৬:১১, ২০শে আগস্ট, ২০১৭ ইং, ৫ই ভাদ্র, ১৪২৪ বঙ্গাব্দ, ২৭শে জিলক্বদ, ১৪৩৮ হিজরী

আবারো ভারতের মুখোমুখি বাংলাদেশ

নিউজ ডেস্ক | বার্তা বাজার .কম
আপডেট : আগস্ট ১২, ২০১৭ , ১০:২৮ পূর্বাহ্ণ
ক্যাটাগরি : খেলাধুলা
পোস্টটি শেয়ার করুন

নতুন দুই টেস্ট সদস্য আয়ারল্যান্ড ও আফগানিস্তানকে বরণ করে নেওয়ার পর নতুন করে দ্বিপাক্ষিক ক্রিকেট সূচীর প্রস্তাবনা দিয়েছে বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আইসিসি।  এই সূচি অনুযায়ী ভারতের বিপক্ষে দুটি টেস্ট সিরিজ খেলবে বাংলাদেশ।

প্রস্তাবিত ২০১৯-২০২৩ টেস্ট লিগের এই সিরিজ দুটির একটি হবে হোম সিরিজ এবং অন্যটি এওয়ে।  এই সময়ে মোট ১২টি টেস্ট সিরিজ খেলবে বাংলাদেশ।

আইসিসির প্রধান এক্সিকিউটিভ কমিটি কর্তৃক সূচি প্রস্তুত হওয়ায় আইসিসির ওয়ানডে ও টেস্ট লিগের প্রস্তাবনা এখন অনেকটাই বাস্তব হওয়ার পথে।

বাংলাদেশ-সহ টেস্টের সেরা নয় দল এই চার বছরে মোট ১২টি টেস্ট খেলবে, যা হবে হোম অ্যান্ড এওয়ে পদ্ধতিতে।  অবশ্য লিগে অংশ নিতে পারবে না জিম্বাবুয়ে এবং নব্য দুই সদস্য আয়ারল্যান্ড ও আফগানিস্তান।

তবে নিজেদের মধ্যে সিরিজে অংশ নেবে তারা।  লিগে অংশ নেওয়া দেশগুলো হচ্ছে- অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকা, নিউজিল্যান্ড, ইংল্যান্ড, পাকিস্তান, শ্রীলঙ্কা, ওয়েস্ট ইন্ডিজ ও বাংলাদেশ।

প্রস্তাবিত এই টেস্ট লিগ বাস্তবের মুখ দেখলে তা মাঠে গড়াতে পারে আগামী ২০১৯ বিশ্বকাপের পর।  সম্প্রতি ইএসপিএনক্রিকইনফো-তে প্রস্তাবিত সূচীর ছবি-সহ একটি প্রতিবেদন প্রকাশ করা হয়।

সূচিতে বাংলাদেশের ম্যাচ রয়েছে অস্ট্রেলিয়া, ভারত, শ্রীলঙ্কা, ওয়েস্ট ইন্ডিজ, নিউজিল্যান্ড, পাকিস্তান এবং দক্ষিণ আফ্রিকার বিপক্ষে।  কোনো ম্যাচ থাকছে না ইংল্যান্ডের বিপক্ষে।  প্রতি সিরিজে অন্তত দুটি করে ম্যাচ থাকবে।

তন্মধ্যে অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকার বিপক্ষে একটি টেস্ট সিরিজ খেলবে বাংলাদেশ।  হোম-এওয়ে পদ্ধতিতে দুটি করে টেস্ট সিরিজ খেলবে অন্য দেশগুলোর সাথে।

দেশের মাটিতে বাংলাদেশের প্রথম প্রতিপক্ষ হবে অস্ট্রেলিয়া।  সর্বশেষ সিরিজ অনুষ্ঠিত হবে ২০২৩ সালে, দক্ষিণ আফ্রিকায় স্বাগতিকদের বিপক্ষে।