ভারতের বিপক্ষে ম্যাচ ছেড়ে দেয়ার অভিযোগ

জমে উঠেছে চলতি বিশ্বকাপের সেমিফাইনালের লাইনআপ। টুর্নামেন্টের অর্ধেক শেষেও নিশ্চিত হয়নি, অস্ট্রেলিয়া ছাড়া সেমিফাইনালের বাকি তিন দল। ঠিক এমন সময় বোমা ফাটালেন সাবেক পাকিস্তানি ক্রিকেটার বাসিত আলি।তিনি অভিযোগ করেছেন, বাংলাদেশ ও শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচে ইচ্ছাকৃতভাবেই খারাপ খেলবে ভারত।

ইতোমধ্যে, দক্ষিণ আফ্রিকা ও আফগানিস্তান টুর্নামেন্ট থেকে ছিটকে গেছে। উইন্ডিজও সেই পথেই। নিউজিল্যান্ড ও ভারত সেমিতে এক পা দিয়ে রেখেছে বলা যায়, যদিও কাগজেকলমে তাদেরও বাদ পড়ার সম্ভাবনা আছে। তবে শেষ চারে ওঠার লড়াইটা মূলত জমে উঠেছে ইংল্যান্ড, বাংলাদেশ, শ্রীলঙ্কা ও পাকিস্তানের মধ্যে।

৭ ম্যাচে ৮ পয়েন্ট নিয়ে চতুর্থ স্থানে আছে ইংল্যান্ড। সমান ৭ ম্যাচে ৭ পয়েন্ট নিয়ে যথাক্রমে পঞ্চম ও ষষ্ঠ স্থানে আছে বাংলাদেশ ও পাকিস্তান। ৬ ম্যাচে ৬ পয়েন্ট নিয়ে সপ্তম স্থানে আছে শ্রীলঙ্কা। পয়েন্ট টেবিলের এই অবস্থায়, সাবেক পাকিস্তানি ক্রিকেটার বাসিত জন্ম দিলেন এক বিতর্কের।

পাকিস্তানের একটি টেলিভিশনের অনুষ্ঠানে বাসিত অভিযোগ করেন, পাকিস্তানকে থামানোর জন্য বাংলাদেশ ও শ্রীলঙ্কার বিপক্ষে খারাপ খেলবে ভারত। আফগানিস্তানের বিপক্ষে ভারতের ম্যাচকেও উদাহরণ হিসেবে দেখান তিনি।

বাসিত বলেন, ‘ভারত কখনোই চায় না পাকিস্তান সেমিফাইনাল খেলুক। তাদের দুই ম্যাচ রয়েছে বাংলাদেশ ও শ্রীলঙ্কার বিপক্ষে। আফগানিস্তানের বিপক্ষে ভারত কেমন খেলেছে, কীভাবে খেলেছে তা তো সবাই-ই দেখেছি।’

বাসিত অভিযোগ করেন ভারত ইচ্ছা করে হারলেও কেউ কিছু বলতে পারবে না। কারণ, ক্ষমতাশালী ভারতীয় বোর্ডের বিপক্ষে বলতে সবাই ভয় পায়। ভারতও এমন পথ অবলম্বন করবে যে কেউ তাদের ওপর দোষ চাপাতেও পারবে না।

বাসিতের ভাষায়, ‘কেউ তো বলতে পারবে না যে ভারত ইচ্ছে করে হেরে গিয়েছে। কারণ তারা তো সত্য স্বীকার করতে ভয় পায়। দেখবেন, পরের ম্যাচগুলোতে ভারত এমন করে খেলবে যে কেউ বুঝতেই পারবো না যে ম্যাচে কী হচ্ছে। আফগানিস্তানের বিপক্ষে ম্যাচে যেমন দেখা গিয়েছে।’

উল্লেখ্য, ভারত ও বাংলাদেশের মধ্যকার ম্যাচটি আগামী ২ জুলাই, বার্মিংহামের এজবাস্টনে।

বার্তাবাজার/এএস

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর