স্যার ভিভকে টপকে বাবরের রেকর্ড

এজবাস্টনে নিউজিল্যান্ডের বিরুদ্ধে ম্যাচ জেতানো শতরানের পথে নতুন এক মাইলস্টোন টপকে যান পাকিস্তানের তারকা ব্যাটসম্যান বাবর আজম।দ্বিতীয় দ্রুততম ব্যাটসম্যন হিসাবে ওয়ানডে ক্রিকেটে ৩ হাজারী ক্লাবের সদস্য হন তিনি। এই নিরিখে বাবর পেছনে ফেলে দেন কিংবদন্তি স্যার ভিভিয়ান রিচার্ডসকে।

কিউইদের বিরুদ্ধে অপরাজিত ১০১ রানের দুরন্ত ইনিংসের পর ৭০ ম্যাচের ৬৮ ইনিংসে বাবরের ওয়ানডে রান দাঁড়ায় ৩০৭২।

রিচার্ডস ৬৯টি ওয়ানডে ইনিংসে ৩ হাজার রান পূর্ণ করেছিলেন। এক্ষেত্রে রেকর্ড রয়েছে দক্ষিণ আফ্রিকার হাসিম আমলার নামে। মাত্র ৫৭ ইনিংসে তিনি দ্রুততম ব্যাটসম্যান হিসাবে একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে ৩ হাজার রান পূর্ণ করেন।

দ্রুততম ১ হাজার রান করার রেকর্ড রয়েছে বাবরের সতীর্থ ফকর জামানের নামে। সেই তালিকায় বাবর রয়েছেন ৭ নম্বরে।

২১টি ইনিংসে ১ হাজার ওয়ানডে রান পূর্ণ করেন বাবর। তিনি ২ হাজার রানের গণ্ডি টপকান ৪৫টি ইনিংসে। এক্ষেত্রে জাহির আব্বাস ও পিটারসেনের সঙ্গে যুগ্মভাবে দ্বিতীয় স্থানে রয়েছেন আজম। দ্রুততম ২ হাজার রান করার রেকর্ডও রয়েছে হাসিম আমলার নামে।

এজবাস্টনে ওয়ানডে ক্যারিয়ারের ১০ নম্বর এবং বিশ্বকাপে নিজের প্রথম শতরান করে বাবর নিউজিল্যান্ডের বিরুদ্ধে ‘ডু অর ডাই’ ম্যাচে জয় এনে দেন পাকিস্তানকে।

বার্তাবাজার/এএস

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর