বাবর আজমের অর্ধশতকে চালকের আসনে পাকিস্তান

স্পোর্টস রিপোর্টার: বিশ্বকাপের ম্যাচে আজ পাকিস্তানের বিপক্ষে টস জিতে ব্যাটিং করার সিদ্ধান্ত নিয়েছে নিউজিল্যান্ড। বার্মিংহামের এজবাস্টনে ম্যাচটি শুরু হয়েছে বাংলাদেশ সময় বিকাল সাড়ে চারটায়। বাংলাদেশ সময় বিকাল তিনটায় টস অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও বৃষ্টির কারণে তা হয়েছে বিকাল চারটায়। ম্যাচ দেরিতে শুরু হলেও কোনো ওভার কমানো হয়নি।

টস জিতে ব্যাটিং করতে নেমে শুরুতেই গাফটিলের উইকেট হারিয়ে, বড় ধরণের ধাক্কা খায় নিউজিল্যান্ড। দলীয় ৫ রানের মাথায় ব্যাক্তিগত ৫ রান নিয়ে,আমিরের বলে বোল্ড আউট হয়ে মাঠ ছাড়েন এই হার্ডহিটার ব্যাটসম্যান ।

তারপর মাঠে আসেন নিউজিল্যান্ড দলপতি কেন উইলিয়ামসন । বলাই যায় এই বিশ্বকাপে দুর্দান্ত ব্যাটিং করছেন কেন উইলিয়ামসন । একাই তিনি দলকে এতদূর নিয়ে আসেন ।

তাই বলাই যায় নিউজিল্যান্ডের দর্শকরা আজও চাইবেন উইলিয়ামসনের ব্যাট যেন আজকেও হাসে। সেই ধারাবাহিকতায় মুনরোকে সাথে নিয়ে, দেখে শুনেই দলকে এগিয়ে নিয়ে যাচ্ছিলেন কেন উইলিয়ামসন ।

কিন্তু উইলিয়ামসনকে বেশিক্ষন সঙ্গ দিতে পারেননি মুনরো । দলীয় ২৪ রানের মাথায় ব্যাক্তিগত ১২ রান নিয়ে,শাহেন শাহ আফ্রিদির বলে আউট হয়ে মাঠ ছাড়েন এই বামহাতি ব্যাটসম্যান । যার ফলে অনেকটা চাপে পড়ে যায় নিউজিল্যান্ড ।

তারপর মাঠে আসেন রস টেইলর। মুনরোর মতো তিনিও বেশিক্ষন মাঠে থাকতে পারেননি। দলীয় ৩৮ রানের মাথায় ব্যাক্তিগত ৩ রান নিয়ে,শাহেন শাহ আফ্রিদির বলে আউট হয়ে মাঠ ছাড়েন এই ডানহাতি ব্যাটসম্যান ।

টেইলরের বিদায়ের পর একই পথে হাঁটেন টম লাথামও। দলীয় ৪৬ রানের মাথায় ব্যাক্তিগত ১ রান নিয়ে,শাহেন শাহ আফ্রিদির বলে আউট হয়ে মাঠ ছাড়েন এই ব্যাটসম্যান ।

নিশামকে সাথে নিয়ে ভালোই খেলছিলেন উইলিয়ামসন। কিন্তু হটাৎ যেন তালগোল পাকিয়ে পেলেন উইলিয়ামসন । দলীয় ৮৩ রানের মাথায় ব্যাক্তিগত ৪১ রান নিয়ে,সাদাব খানের বলে আউট হয়ে মাঠ ছাড়েন এই ইনফর্ম ব্যাটসম্যান ।

উইলিয়ামসনের বিদায়ের পর নিউজিল্যান্ডের ইনিংসের হাল ধরেন, নিসাম এবং গ্র্যান্ডহোম। বলা যায় এই দুজনে শুধু ভালো ব্যাটিং করেন নাই, একই সাথে নিউজিল্যান্ডের ইনিংসে প্রাণ পিরিয়ে নিয়ে আসেন। এরই সাথে নিসাম তার ব্যাক্তিগত অর্ধশতক পূর্ণ করেন।

নিসামের পর গ্র্যান্ডহোম তার ব্যাক্তিগত অর্ধশতক পূর্ণ করেন। যেখানে উইলিয়ামসনের বিদায়ের পর নিউজিল্যান্ডের পুরো ৫০ ওভার খেলা নিয়ে দেখা দিয়েছিল শঙ্কা।

সেখানে দারুন ব্যাটিং করে দলকে লড়াই করার মতো পুঁজি এনে দেন নিসাম এবং গ্র্যান্ডহোম। এই দুজনে মিলে করেন ১৩৭ রান। দলীয় ২১৫ রানের মাথায় ব্যাক্তিগত ৬৪ রান নিয়ে,রান আউটের শিকার হন গ্র্যান্ডহোম।

শেষ পর্যন্ত ৫০ ওভার শেষে নিউজিল্যান্ডের সংগ্রহ। ৬ উইকেটে ২৩৭ রান। নিসাম অপরাজিত থাকেন ৯৭ রানে। পাকিস্তানের পক্ষে আমির এবং সাদাব খান নেন ১ উইকেট করে। শাহেন শাহ আফ্রিদি নেন ৩ উইকেট।

২৩৮ রানের টার্গেটে ব্যাটিং করতে নেমে , শুরুতেই ফখর জামানের উইকেট হারিয়ে বড় ধরণের হোঁচট খায় পাকিস্তান। দলীয় ১৯ রানের মাথায় ব্যাক্তিগত ৯ রান নিয়ে,বোল্ডের বলে আউট হয়ে বিদায় নেন এই বামহাতি ওপেনিং ব্যাটসম্যান।

ইমাম উল হক, ফখর জামানকে সাথে নিয়ে কিছুটা প্রতিরোধ গড়ার চেষ্টা করেন। তবে সে চেষ্টা বিপলে যায় ইমাম উল হকের আউটে। দলীয় ৪৪ রানের মাথায় ব্যাক্তিগত ১৯ রান নিয়ে, ফার্গুসনের বলে আউট হয়ে বিদায় নেন এই ওপেনিং ব্যাটসম্যান।

যার ফলে কিছুটা চাপে পড়ে পাকিস্তান। তবে সেই চাপ ভালোভাবে সামলে নেন মোহাম্মদ হাফিজ এবং বাবর আজম। এই দুজনের অসাধারণ জুটিতে আসে ৬৪ রান। দলীয় ১১০ রানের মাথায় ব্যাক্তিগত ৩২ রান নিয়ে, উইলিয়ামসনের বলে আউট হয়ে বিদায় নেন মোহাম্মদ হাফিজ।

হাফিজ বিদায় নিলেও বাবর আজম ঠিকই তুলে নেন, তার ওডি আই ক্যারিয়ারের ১৫তম অর্ধশতক।

এই প্রতিবেদন লেখা পর্যন্ত পাকিস্তানের সংগ্রহ। ২৭.২ ওভারে ৩ উইকেটে ১১৫ রান। হারিস সোহেল ৩ রান এবং বাবর আজম ৫০ রান নিয়ে ব্যাটিং করছেন।

বিশ্বকাপে শেষ চারের আশা বাঁচিয়ে রাখতে হলে নিউজিল্যান্ডের বিরুদ্ধে আজ পাকিস্তানের জয় পাওয়াটা গুরুত্বপূর্ণ। তবে, আজ যদি নিউজিল্যান্ড জয় পায় তাহলে তারা সেমিফাইনালে উঠে যাবে। পাকিস্তান যদি হারে তাহলে সেটি বাংলাদেশের জন্য ভালো। গতকাল ইংল্যান্ডকে হারিয়ে প্রথম দল হিসাবে সেমিতে উঠেছে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া।

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর