জাতীয় কিডনি হাসপাতালে ভোগান্তিতে ডায়ালাইসিস রোগীরা

রাজধানীর শেরেবাংলা নগর ন্যাশনাল ইনস্টিটিউট অব কিডনি ডিজিজেস ইউরোলজি হাসপাতালে ডায়ালাসিস সেবা দিয়ে থাকে ভারতের বেসরকারি প্রতিষ্ঠান ‘স্যানডর’। কিন্তু বকেয়া টাকা না পাওয়ায় জাতীয় কিডনি হাসপাতালে ডায়ালাইসিস সেবা দিতে অনিচ্ছুক ভারতীয় প্রতিষ্ঠান ‘স্যানডর’।

সরকারের আর্থিক চুক্তি অনুযায়ী তারা রোগীদের কাছ থেকে ৪৮৫ টাকা করে নেয়। বাকি টাকা ভর্তুকি দেয় সরকার।

স্যানডরের মুখপাত্ররা জানান, ছয় মাস ধরে কোনো টাকা পরিশোধ না করায় সরকারের কাছে তাদের বকেয়া অনেক বেড়ে গেছে। তাই তাদের পক্ষে আর সেবা দেওয়া সম্ভব হচ্ছে না। তবে, শিগগিরই অর্থ পরিশোধের লিখিত নিশ্চয়তা পেলে তারা সেবা অব্যাহত রাখবে।

হাসপাতালে দেখা যায়, অনেকেই কিডনি ডায়ালাইসিস নিতে এসেছেন কেউবা স্বজনকে নিয়ে। হাসাপাতালে এসেই পড়েছেন বিড়ম্বনায়। যা করতে এতোদিন সাড়ে ৪শ’র মতো টাকা লাগতো তা এখন করতে হবে ২৬শ’ টাকা দিয়ে।

ন্যাশনাল ইনস্টিটিউট অব কিডনি ডিজিজেস ইউরোলজি হাসপাতালের পরিচালক স্যানডরকে সাতদিন রোগীদের ডায়ালাইসিস করার অনুরোধ করেন বলে জানান হাসাপাতালে আসা ভুক্তভোগী ও স্যানডরের প্রতিনিধিরা।

রোগীদের চাপে পরে অবশ্য বৃহস্পতিবারের মতো ডায়ালাইসিস সেবা দেয় প্রতিষ্ঠানটি।

বার্তাবাজার/ই.এইচ.এম

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর