ইবিতে আন্তর্জাতিক সেমিনার অনুষ্ঠিত

মোস্তাফিজ রাকিব, ইবি প্রতিনিধিঃ ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) ন্যাচারাল প্রোডাক্টস ফর ড্রাগ ডিসকোভারী এন্ড ডেভেলপমেন্ট শীর্ষক আন্তর্জাতিক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

বুধবার বিশ্ববিদ্যালয়ের ফলিত রসায়ন ও কেমিকৌশল বিভাগ আয়োজিত এ সেমিনারে প্রধান অতিথি হিসাবে উপাচার্য অধ্যাপক ড. মোঃ হারুন-উর-রশিদ আসকারী এবং বিশেষ অতিথি হিসেবে উপ-উপাচার্য অধ্যাপক ড. মোঃ শাহিনুর রহমান, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মোঃ সেলিম তোহা এবং প্রকৌশল ও প্রযুক্তি অনুষদের ডিন অধ্যাপক ড. মমতাজুল ইসলাম উপস্থিত ছিলেন।

সেমিনারে প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন তুরস্কের ক্যানকিরী কারাতেকিন বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের অধ্যাপক ড. ইব্রাহিম ডেমিরটাস। এছাড়া স্বাগত বক্তব্য প্রদান করেন ফলিত রসায়ন ও কেমিকৌশল বিভাগের সভাপতি ড. মোঃ আতিকুর রহমান।

প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য অধ্যাপক ড. মোঃ হারুন-উর-রশিদ আসকারী বলেন, ওষুধ উৎপাদনের ক্ষেত্রে দিন-দিন পরিবর্তন আসছে। মানবজাতির মঙ্গলের জন্য ওষুধ তৈরির ক্ষেত্রে প্রাকৃতিক উপাদানগুলো আরও বেশি করে ব্যবহার করা উচিত।তিনি আশা প্রকাশ করে বলেন, ক্যানকিরী কারাতেকিন বিশ্ববিদ্যালয় এবং ইসলামী বিশ্ববিদ্যালয় যৌথভাবে ওষুধ তৈরির ক্ষেত্রে প্রাকৃতিক উপাদানের ব্যবহার বিষয়ে কাজ করে যাবে।

বিশেষ অতিথির বক্তব্যে উপ-উপাচার্য অধ্যাপক ড. মোঃ শাহিনুর রহমান বলেন, আমাদের দৈনন্দিন জীবনে প্রাকৃতিক ও ভেষজ ওষুধের ব্যবহার আরও বাড়াতে হবে।

অপর বিশেষ অতিথি কোষাধ্যক্ষ ড. মোঃ সেলিম তোহা বক্তব্যে বলেন, এই সেমিনারের মাধ্যমে ইসলামী বিশ্ববিদ্যালয় আন্তর্জাতিকীকরণের পথে আরেক ধাপ এগিয়ে গেলো এবং এ বিশ্ববিদ্যালয়ের সাথে ক্যানকিরী কারাতেকিন বিশ্ববিদ্যালয়ের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক সূচিত হলো।

উক্ত সেমিনারে আরো উপস্থিত ছিলেন ছাত্র-উপদেষ্টা অধ্যাপক ড. পরেশ চন্দ্র বর্ম্মন, প্রেস প্রশাসক অধ্যাপক ড. হাবিবুর রহমান পরিবহন প্রশাসক অধ্যাপক ড. রেজওয়ানুল ইসলাম, প্রক্টর (ভারপ্রাপ্ত) ড. আনিচুর রহমান প্রমুখ।

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর