সাতক্ষীরায় সংকট ও প্রস্তাবনা’ শীর্ষক নাগরিক সংলাপ

শেখ আমিনুর হোসেন, সাতক্ষীরা প্রতিনিধি: ‘জলবায়ু পরিবর্তন ও নগর দারিদ্র্য : সংকট ও প্রস্তাবনা’ শীর্ষক নাগরিক সংলাপ অনুষ্ঠিত হয়েছে সাতক্ষীরায়। উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠান বারসিকের আয়োজনে বুধবার সকালে সাতক্ষীরা সদর উপজেলা ডিজিটাল কর্নারে উক্ত নাগরিক সংলাপ অনুষ্ঠিত হয়।
সাতক্ষীরা সদর উপজেলা নির্বাহী অফিসার দেবাশীষ চৌধুরীর সভাপতিত্বে সংলাপে প্রধান অতিথি ছিলেন সদর উপজেলা চেয়ারম্যান মো. আসাদুজ্জামান।

এ সময় আরও বক্তব্যে রাখেন, মহিলা বিষয়ক অধিদপ্তরের উপ-পরিচালক নাজমুন নাহার, সাতক্ষীরা প্রেসক্লাবের সভাপতি অধ্যক্ষ আবু আহমেদ, সাবেক সভাপতি সুভাষ চৌধুরি, আনিসুর রহিম, আবুল কালাম আজাদ, সিনিয়র সাংবাদিক কল্যাণ ব্যানার্জি, প্রেসক্লাবের সাবেক সাধারণ সম্পাদ এম কামরুজ্জামান, স্বদেশ পরিচালক মাধব চদ্র দত্ত, টিআইবির এরিয়া ম্যানেজার আহাদুজ্জামান প্রমুখ।

বক্তারা বলেন, ‘জলবায়ু পরিবর্তন ক্ষতিগ্রস্ত দক্ষিণ-পশ্চিম উপকূলীয় মানুষের জীবনমান উন্নয়ন সামাজিক নিরাপত্তা কর্মসূচি জোরদার করা দরকার। একই সাথে দুর্যোগ ঝুঁকি মোকাবেলায় তাদের মধ্যে সক্ষমতা সৃষ্টি করা প্রয়োজন। তা না হলে সাতক্ষীরা অঞ্চলের জলবায়ু উদ্বাস্র সংখ্যা বাড়তেই থাকবে।

বক্তারা আরও বলেন, জলবায়ু পরিবর্তনের ফলে সবচেয়ে ক্ষতিগ্রস্ত জেলা সাতক্ষীরায় এরই মধ্যে দীর্ঘ মেয়াদি জলাবদ্ধতা দেখা দিয়েছে। ঘন ঘন দুর্যোগ তাদের অভিবাসিত করছে। সবধরনের কর্মসংস্থান হারিয়ে এসব মানুষ আশ্রয় নিচ্ছে শহরের অস্বাস্থ্যকর বস্তিতে। সেখানে তাদের মানবতর জীবন কাটাতে হচ্ছে। এ প্রসঙ্গ তারা সাতক্ষীরা শহরের ৪৭টি বস্তির কথা উল্লেখ করেন। এসব বস্তিতূ বসবাসকারী ৩০ হাজার মানুষের খাদ্য নিরাপত্তা, সুপেয় পানির নিরাপত্তা এবং কর্মসংস্থানেরও নিরাপত্তা নেই। অস্বাস্থ্যকর পরিবেশ, পুকুরের পানি, ডোবার পানি ও পয়ঃবর্জ্যের পানি একাকার হয়ে প্রতি বছর এসব নিম্ন এলাকা জলাবদ্ধ হয়ে পড়েছে। তাদর খাবার পানির তীব্র সংকট রয়েছে উল্লেখ করে বক্তারা আরও বলেন, নলকূপের মাধ্যমে তারা যে পানি পাচ্ছেন তাও আর্সেনিক, আয়রন ও লবণযুক্ত।

নাগরিক সংলাপে বক্তারা আরও বলেন, শহরের পানি নিষ্কাশনের উপযুক্ত পথ হারিয়ে গেছে। প্রাণ সায়ের খাল এক বর্জ খানায় পরিণত হয়েছে। নিকটস্থ বেতনা নদী পলি পড়ে উঁচু হয়ে যাওয়ায় পানির ধারণ ক্ষমতা হারিয়ে ফেলছে। ফলে বছরের কয়েক মাস এই পানিতে ডুবে থাকতে হচ্ছে তাদের।

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর