আবারো রাজ্যের মর্যাদা পাচ্ছে কাশ্মীর

ঠিক সময়ে কাশ্মীরকে রাজ্যের মর্যাদা ফিরিয়ে দেয়া হবে। উপত্যকার ১৪ নেতার সঙ্গে ৩ ঘণ্টার বৈঠকশেষে এ আশ্বাস দিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। অবশ্য, বৈঠকে অংশ নেয়া সাবেক মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতি ও কংগ্রেস নেতা গোলাম নবী আজাদ জানান, সংবিধানে কাশ্মীর বিশেষ মর্যাদা দেয়া ৩৭০ অনুচ্ছেদ পুনবর্হাল চান তারা।

রাজ্যের মর্যাদা কেড়ে নেয়ার ২ বছর পর ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে বৈঠক করেন কাশ্মীরের সর্বদলীয় নেতারা। সাবেক মুখ্যমন্ত্রী ফারুক আবদুল্লাহ, ওমর আবদুল্লাহ ও মেহবুবা মুফতিসহ উপস্থিত ৮ দলের ১৪ নেতা। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভালও উপস্থিত ছিলেন বৈঠকে। প্রায় ৩ ঘণ্টা ধরে চলে ম্যারাথন বৈঠক।

প্রধানমন্ত্রী আশ্বস্ত করেন, সময়মতোই রাজ্যের মর্যাদা ফিরিয়ে দেয়া হবে কাশ্মীরকে। অবশ্য, বৈঠকে আসা নেতারা বলছেন, সংবিধানে ৩৭০ অনুচ্ছেদ পুনবর্হাল চান তারা।

জম্মু-কাশ্মীরের সাবেক মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতি বলেন, ‘মোদিকে বলেছি, ৩৭০ অনুচ্ছেদ বাতিল অবৈধ। এর ফলে উপত্যকার মানুষ স্বকীয়তা হারিয়েছ। নিদারুণ কষ্টে আছে। এখন উপত্যকার পরিস্থিতি শান্ত। তাই, রাজ্যের মর্যাদা ফিরিয়ে দেয়ার দাবি জানিয়েছি প্রধানমন্ত্রীকে।’

কংগ্রেসের সিনিয়র নেতা গোলাম নবী আজাদ বলেন, ‘প্রধানমন্ত্রী জানান, সময় হলেই রাজ্যের মর্যাদা ফিরিয়ে দেয়া হবে। আমরা বলেছি, অস্ত্রবিরতি এখন কার্যকর, উপত্যকাও শান্ত। তাই দ্রুত বিধানসভা নির্বাচন আয়োজন এবং রাজ্যের মর্যাদা ফিরিয়ে দিন।’

২০১৯ সালের ৫ আগস্ট, কাশ্মীরকে বিশেষ মর্যাদা দেয়া সংবিধানের ধারা বাতিল করে মোদি সরকার। একইসঙ্গে আলাদা দুই কেন্দ্রশাসিত অঞ্চল ঘোষণা করা হয় জম্মু ও কাশ্মীরকে। নিয়োগ দেয়া হয় নিজস্ব প্রশাসক।

বার্তাবাজার/ই.এইচ.এম

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর