কওমি মাদ্রাসা নজরদারিতে নীতিমালা ও ১৫ সদস্যের কমিটি

দেশের সব কওমি মাদ্রাসাকে সরকারি নিবন্ধনের আওতায় আনা হচ্ছে। এ লক্ষ্যে একটি নীতিমালা প্রণয়ন করতে ১৫ সদস্যের কমিটি গঠন করা হয়েছে।

সুত্রে জানা গেছে, গত ২১ জুন শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের একটি অফিস আদেশে ১৫ সদস্যের কমিটিটি গঠন করা হয়। এতা আহ্বায়ক করা হয়েছে শিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব হাবিবুর রহমানকে। সদস্য সচিব হিসেবে আছেন বাংলাদেশ মাদরাসা শিক্ষা বোর্ডের পরিদর্শক মো. আব্দুস সেলিম। এ কমিটিকে দেশের কওমি মাদ্রাসাগুলোকে সরকারের নিবন্ধনের আওতায় আনার নীতিমালা প্রণতনের আদেশ দেওয়া হয়েছে।

বৃহস্পতিবার (২৪ জুন) শিক্ষা মন্ত্রণালয়ের সহকারী সচিব সৈয়দ আসগর আলী এ বিষয়ে বলেন, কওমি মাদরাসাসহ ধর্মীয় শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর জন্য যুগোপযোগী শিক্ষাব্যবস্থা কার্যকর করতে এবং সরকারিভাবে নিবন্ধনের আওতায় আনার লক্ষ্যে সমন্বিত একটি খসড়া নীতিমালা প্রণয়ন করা হবে। এছাড়া কওমি মাদরাসা পরিচালনায় যুক্ত ছয় বোর্ডকে সমন্বয় করে একটি কওমি শিক্ষা বোর্ড গঠনের প্রস্তাব প্রস্তুত করার নির্দেশনা দেওয়া হয়েছে।

জানা যায়, ১৫ সদস্যের ওই কমিটিতে মাদরাসা শিক্ষা অধিদফতরের মহাপরিচালক, ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের একজন প্রতিনিধি, জননিরাপত্তা বিষয়ক বিভাগের একজন প্রতিনিধি, বাংলাদেশ মাদরাসা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান ও ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের উপাচার্যকে রাখা হয়েছে।

পাশাপাশি কওমি মাদ্রাসার ৬ বোর্ডের চেয়ারম্যানকেও পদাধিকার বলে কমিটিতে রাখা হয়েছে। তারা হলেন- বেফাক সভাপতি আল্লামা মাহমুদুল হাসান, গওহরডাঙ্গা বোর্ডের মুফতি রুহুল আমীন, আঞ্জুমানে ইত্তিহাদ বোর্ডের মাওলানা আবদুল হালিম বোখারি, সিলেটের আযাদ দ্বীনি বোর্ডের মাওলানা জিয়াউদ্দিন, তানযীমুল মাদারিসের মুফতি আরশাদ রহমানী এবং জাতীয় দ্বীনি মাদরাসা শিক্ষা বোর্ডের সভাপতি মাওলানা ফরীদ উদ্দীন মাসউদ।

বার্তা বাজার/এসজে

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর