ধর্ষণের জন্য দায়ী ধর্ষক: তসলিমা নাসরিন

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান বলেছেন, ‘অল্প কাপড় যে মেয়েরা পরে, তাদের দেখে পুরুষলোক, যদি তারা রোবট না হয়, উত্তেজিত হবেই।’

কিন্তু ইমরান খান তো বেশি কাপড় যে মেয়ে পরে, নিকাবসহ বোরখা যে মেয়ে পরে, সেই বুশরা বিবিকে দেখে এমন উত্তেজিত হয়েছিলেন যে বিয়ে পর্যন্ত করে ফেলেছেন।

মেয়েরা ছোট পোশাক পরলে যারা উত্তেজিত হয়, ইমরান খান বলছেন, তারা পুরুষ, তারা রোবট নয়। তাহলে তো মেয়েরা বড় পোশাক পরলে যারা উত্তেজিত হয়, তারা রোবট, তারা পুরুষ নয়।
ইমরান খান কি তবে রোবট?

এই প্রশ্নটি মজার।

কিন্তু পুরো ব্যাপারটা মজার নয়। ইমরান খান, একদার প্লেবয়, ধর্ষণ আর যৌন হেনস্তার জন্য ধর্ষক বা হেনস্তাকারী পুরুষদের দোষ না দিয়ে আবারও মেয়েদের পোশাককে দোষ দিচ্ছেন।

এই ভুল কি তিনি জেনেবুঝে করছেন? নাকি তিনি মানুষটাই শুরু থেকে নারীবিদ্বেষী!

ধর্ষণের জন্য ধর্ষক পুরুষকে নয়, অত্যাচারীকে নয়, নির্যাতিতাকে, ধর্ষণের শিকারকে দায়ী করেছেন ইমরান খান। সত্যি বলতে কী, শুনে আমি অবাক হইনি। নারীবিদ্বেষী মৌলবাদী দলগুলোর চেয়ে ইমরানের দলটি খুব আলাদা নয়। কিছুকাল হলো ইমরান হয়ে উঠছেন সেই সব বদ পুরুষের মতো, সেই সব ধর্ষক-সমর্থকের মতো যারা নারীর পোশাককে, নারীর শরীরকে, শরীরের গঠনকে, ত্বকের বর্ণকে, মুখের ছাদকে, নারীর আচার-আচরণকে, নারীর চোখের চাহনীকে ধর্ষণের কারণ হিসেবে দেখান। ক্ষমা করে দেন অত্যাচারী বর্বর ধর্ষককে। যত বয়স বাড়ছে, তত ধর্মান্ধ হয়ে উঠছেন ইমরান খান। কে না জানে যে ধর্মান্ধতার সঙ্গে নারীবিদ্বেষ অঙ্গাঙ্গিভাবে জড়িত!

কেউ কেউ বলে, ক্ষমতায় থাকতে হলে ধর্মান্ধ হতেই হয়, অনুন্নত দেশগুলোতে এ ছাড়া উপায় নেই। ক্ষমতায় থাকার জন্য যদি কেউ জেনেবুঝে ধর্মান্ধ এবং নারীবিদ্বেষী হয়ে ওঠেন, সমাজকে অন্ধকারে ঠেলে দেন, নীতি আদর্শ সব বিসর্জন দেন, তবে ক্ষমতায় থাকা মানুষটি যে নিতান্তই লোভী এবং স্বার্থপর, তার দ্বারা সমাজের যে একবিন্দু কোনও উপকার হবে না, তা আমরা ঠিক ঠিক বুঝে যাই।

বাংলাদেশে ইমরান খানের মতো নারীবিদ্বেষী ধর্ষক-সমর্থকে গিজগিজ করছে। মনে আছে অভিনেতা মোশাররফ করিম একবার বলেছিলেন পোশাকের কারণে ধর্ষণ ঘটে না। ওই মন্তব্যের পর মোশাররফ করিমকেও চাপের মুখে ক্ষমা চাইতে হয়েছিল। হ্যাঁ, সত্য বলার জন্য তিনি ক্ষমা চেয়েছিলেন। সংশোধন করে মোশাররফ করিম যা বলেছিলেন তা হলো ‘পোশাকের কারণেই ধর্ষণ ঘটে’। ঘটনাটি খুব দীর্ঘকাল আগের নয়। পাঁচ বছর বয়সী শিশু যখন ধর্ষণের শিকার হয়, পঁচাত্তর বছর বয়সী বৃদ্ধা যখন ধর্ষণের শিকার হয়, তখন নিশ্চয়ই তাদের পোশাকের কারণেই তারা ধর্ষণের শিকার হয়, তাই না?

নারীর প্রতি ঘৃণা কতদূর পৌঁছোলে মানুষ এমন অবিবেচকের মতো মন্তব্য করতে পারে, তা অনুমান করতেও আশঙ্কা হয়।-বাংলাদেশ প্রতিদিন।

বার্তা বাজার/এসজে

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর