জামাল খাশোগির হত্যাকারীদের প্রশিক্ষণ দিয়েছিল আমেরিকা

সৌদি আরবের প্রখ্যাত সাংবাদিক জামাল খাশোগির হত্যাকারীদের আমেরিকায় প্রশিক্ষণ দেয়া হয়েছিলো বলে জানা গেছে। মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের অধীনে দেয়া কন্ট্রাক্টে হত্যার এক বছর আগে সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামার আমলে তাদের প্রশিক্ষণ দেয়া হয়।

রাশিয়ার স্পুৎনিকসহ বিশ্বের কয়েকটি গণমাধ্যম এ খবর দিয়েছে।

জামাল খাশোগির হত্যাকারীদে প্রশিক্ষণ দিয়েছিলো টিয়ার-১ গ্রুপ। এর মালিকানা সারবারাসের পক্ষ থেকে এ বিষয়ে কোনো মন্তব্য করেননি। মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র নেড প্রাইসও আইনের দোহাই দিয়ে এ নিয়ে তেমন কিছু বলতে চান নি।

উল্লেখ্য, ২০১৮ সালের অক্টোবরে তুরস্কের ইস্তাম্বুলে অবস্থিত সৌদি আরবের কনস্যুলেটের ভিতর নৃশংসভাবে হত্যা করা হয় ওয়াশিংটন পোস্টের কলামিস্ট সাংবাদিক জামাল খাশোগিকে। সৌদি প্রিন্স মোহাম্মদ বিন সালমানের কড়া সমালোচক ছিলেন তিনি। মার্কিন গোয়েন্দা তদন্তে বলা হয়, এই হত্যার নির্দেশ দিয়েছিলেন বিন সালমান। তবে এ অভিযোগ অস্বীকার করেন তিনি।

তবে সারবারাসের সিনিয়র নির্বাহী লুইস ব্রেমার নিশ্চিত করেছেন যে, সাংবাদিক জামাল খাশোগিকে হত্যার সঙ্গে জড়িত চার সদস্যকে তার কোম্পানি প্রশিক্ষণ দিয়েছিল।

বার্তাবাজার/ই.এইচ.এম

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর