৩ বছরের গবেষণায় বার্ড ফ্লু রোগের টিকা উদ্ভাবন

৩ বছরের গবেষণায় বার্ড ফ্লু রোগের টিকা উদ্ভাবন করেছেন ময়মনসিংহের কৃষি বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীরা। এর নাম দেয়া হয়েছে ‘বাংলা বার্ড ফ্লু এইচ-৯ ভ্যাক’। টিকাটির উৎপাদন করবে এফএনএফ ফার্মাসিউটিক্যালস লিমিটেড।

যুগান্তকারী এই উদ্ভাবন দেশের পোল্ট্রি শিল্পে দীর্ঘ মেয়াদী ভূমিকা রাখবে, বলছেন প্রাণি সম্পদ কর্মকর্তারা।

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ডাক্তার মো. আলিমুল ইসলামের তত্ত্বাবধানে তিন অনুজীব বিজ্ঞানী কোহিনুর পারভীন, মোস্তফা কামাল ও আয়নুল হকের তিন বছর গবেষণার ফল এই টিকা। যার নাম দেয়া হয়েছে ‘বাংলা বার্ড ফ্লু এইচ-৯ ভ্যাক’।

১৫ জন উৎপাদন কর্মকতার সহায়তায় তৈরি এই টিকা ৫ই মে উৎপাদন ও বিপণনের অনুমোদন দেয় ঔষধ প্রশাসন।

ময়মনসিংহ বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের অনুজীব বিজ্ঞানী ডা: কোহিনুর পারভীন বলেন,’আমরা ২০১৭ সাল থেকে কাজটা শুরু করেছি। ২০২০ সালে শেষ হয়েছে। ৪/৫টি ট্রায়াল কমপ্লিট করেছি। তারপর আমরা বাজারজাত করার সিদ্ধান্ত নিয়েছি।’

ঝিনাইদহ জেলা প্রাণি সম্পদ কর্মকর্তা ডা. আনন্দ কুমার অধিকারী বলেন,’ইতিমধ্যে গরুর খুরা রোগের ভ্যাকসিন, পোল্ট্রির কিছু ভ্যাকসিন, ডাকের ভ্যাকসিন তারা ইতিমধ্যে তৈরী করেছে। বার্ডফ্লু ভ্যাকসিন আমাদের প্লোল্ট্রি শিল্পের জন্য, আমাদের দেশের জন্য ইতিবাচক ফল বয়ে আনবে বলে আমি মনে করি।’

প্রতিবছর চীন ও ভারত থেকে আমদানি করা হতো বার্ড ফ্লু-এর টিকা। যার প্রতিটির মূল্য পড়ত ৬ থেকে ৮টা। তবে, দেশে তৈরি টিকার দাম পড়বে সাড়ে ৫ টাকা।

বার্তাবাজার/পি

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর