নওগাঁর আম্রপালি আম যাচ্ছে ইংল্যান্ডে

আমের ভরা মৌসুম চলছে। কিন্তু করোনার প্রভাবে উত্তরাঞ্চলে ক্রেতা কম থাকায় লোকসানের মুখে পড়েছেন অনেক আমচাষি ও বাগান মালিকরা। তবে এখানে ভিন্ন চিত্রও আছে। নওগাঁর এক তরুণ কৃষি উদ্যোক্তা তার বাগানের আম্রপালি আম পাঠাচ্ছেন ইংল্যান্ডে। এতে করে স্থানীয় বাজারের চেয়ে দামও পাচ্ছেন কয়েকগুণ।

দেশের অন্যতম প্রধান আম উৎপাদনকারী জেলা নওগাঁ থেকে আম রপ্তানি হচ্ছে বিদেশে। জেলার উৎপাদিত আমের ষাট শতাংশই আম্রপালি জাতের আম।

সাপাহার উপজেলার ‘বরেন্দ্র অ্যাগ্রো পার্ক। ১০৭ বিঘা জমিতে পার্কটি গড়ে তোলেন তরুণ উদ্যেক্তা সোহেল রানা। বাগানের আম্রপালি আম রপ্তানি হচ্ছে ইংল্যান্ডে। এরই মধ্যে কোন ঝামেলা ছাড়াই এক মেট্রিক টন আম্রপালি ইংল্যান্ডে পাঠানো হয়েছে। মানসম্মত আম রপ্তানির জন্য বছর জুড়েই চলে আম বাছাইয়ের কাজ।

নওগাঁ নর্থ বেঙ্গল এগ্রো ফার্মস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ এরশাদ আলী জানান,’এই আমটা যাওয়ার উপযুক্ত হয়। যদি স্পট না থাকে। ভেতরে ফ্রুট ফ্লাই না থাকে, কোন রকম দাগ না থাকে, যেগুলো হার্মফুল তাহলেই শুধু আমরা এখান থেকে নিবো, নয়তো না।’

জেলার চাষিদের উৎপাদিত ক্ষতিকর রাসায়নিকমুক্ত আম বিদেশে পাঠানো উপযুক্ত বলে জানায় কৃষি বিভাগ। নওগাঁ সাপাহার কৃষি কর্মকর্তা মুজিবর রহমান বলেন,’উত্তম কৃষি ব্যবস্থাপনার মাধ্যমে কৃষি উৎপাদন করা হয়, যাতে করে এই ফসলটা বিদেশে রপ্তানী করা হয়। এর ফলে আমাদের কৃষক এবং ব্যবসায়ী উভয়েই লাভবান হচ্ছেন।’

বার্তাবাজার/পি

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর