ঢাকায় ফাইজারের টিকাদান শুরু, প্রথম দিন পেলো ৩৬০ জন

ঢাকায় শুরু হয়েছে ফাইজার-বায়োএনটেকের করোনা টিকাদান। বিএসএমএমইউ, শেখ রাসেল গ্যাস্ট্রোলিভার ও কুর্মিটোলা হাসপাতালে প্রথম দিন ৩৬০ জন পেয়েছেন সংবেদনশীল এই টিকা। স্বাস্থ্য অধিদপ্তর বলছে, প্রথম দফায় টিকাগ্রহীতাদের সপ্তাহখানেক পর্যবেক্ষণের পর দেয়া হবে বাকি টিকা। তবে এসএমএস না পেলে টিকাকেন্দ্রে যেতে নিরুৎসাহিত করা হচ্ছে।

কোভ্যাক্স থেকে পাবার ২০ দিন পর দেশে শুরু হলো ফাইজার- বায়োএনটেকের করোনা ভ্যাকসিন প্রয়োগ। অতি মাত্রায় তাপমাত্রা সংবেদনশীল এই ভ্যাকসিন প্রথম দিন পেয়েছেন ৩৬০ জন। এই টিকাগ্রহীতারা আগে থেকে নিবন্ধিত ছিলেন।

স্বাস্থ্য অধিদপ্তর বলছে, প্রথম দফায় যারা ফাইজারের টিকা পাচ্ছেন তাদের সপ্তাহখানেক পর্যবেক্ষণে রাখা হবে। পরে টিকাকেন্দ্র থেকে মিলবে ফাইজারের টিকা। তবে এসএমএস না পেলে টিকাকেন্দ্রে যেতে নিরুৎসাহিত করা হচ্ছে।

ফাইজারের টিকা যেটি ভারতীয় ভ্যারিয়েট বা ডেলটা ভ্যারিয়েন্টের লক্ষণ ঠেকাতে প্রায় ৯০ শতাংশ কার্যকর। একে সংরক্ষণ করতে হয় মাইনাস ৭০ ডিগ্রী সেলসিয়াসে। তবে বিশেষ উপায়ে দ্রবণ মিশ্রণ করে শীতাতপ নিয়ন্ত্রিত কক্ষে দেয়া হচ্ছে এই টিকা। প্রথমদিন যারা পেলেন নিজেদের ভাগ্যবান মনে করছেন তারা।

বলা হচ্ছিলো বিদেশগামী যাত্রী, শিক্ষার্থীসহ কয়েকটি শ্রেণী এই টিকায় অগ্রাধিকার পাবেন। তবে এখনও অগ্রাধিকারের বিষয়টি স্পষ্ট করা হয়নি।

কোভ্যাক্স থেকে প্রাথমিকভাবে ফাইজারের ১ লাখ ৬ হাজার ২০ ডোজ টিকা পাওয়া গেছে। যা দিয়ে ৫০ হাজার মানুষের টিকা দেয়া হবে। এছাড়া সীমিত আকারে চলছে সিনোফার্মের প্রথম ডোজ, অ্যাস্ট্রাজেনেকার দ্বিতীয় ডোজ দেয়ার কার্যক্রম।

বার্তাবাজার/ই.এইচ.এম

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর