ইসলাম প্রচার করতে গিয়ে খুন হওয়া কে এই ওমর ফারুক ত্রিপুরা?

ত্রিপুরা উপজাতীয় গোত্র থেকে ধর্মান্তরিত হয়ে ইসলাম গ্রহণ করেছিলেন পূর্ণচন্দ্র ত্রিপুরা (৫৪)। মুসলিম হওয়ার পরে তার নাম হয় ওমর ফারুক। কিন্তু নতুন ধর্মে দীক্ষা নিয়ে বেশিদিন আর বাঁচতে পারেননি। নির্মমভাবে দুর্বৃত্তদের হাতে নিহত হন তিনি।

শুক্রবার (১৮ জুন) বান্দরবানের রোয়াংছড়ি সদরের তুলাছড়ি আগাপাড়ায় তাকে গুলি করে হত্যা করে সন্ত্রাসীরা। নিহত ওমর ফারুক একই এলাকার বাসিন্দা। তার বাবার নাম তয়ারাম ত্রিপুরা।

পুলিশ জানিয়েছে, তুলাছড়ি আগা পাড়া মসজিদ থেকে নামাজ পড়ে বাড়ি ফেরার পথে তাকে গুলি করে হত্যা করা হয়।

জানা যায়, ২০১৪ সালে ওমর ফারুক বন্ধুর সান্নিধ্যে থেকে ইসলাম গ্রহণ করেন। তারপর নিজের দুর্গম এলাকায় গড়ে তুলেন একটি মসজিদ। চালিয়ে যেতে থাকেন ধর্ম প্রচারের কাজ। বিধর্মীদের মাঝে ইসলাম প্রচারের কারণে নানা দিক থেকে আসতে শুরু করে হুমকি। তবুও তিনি দমে যাননি।

তার অদম্য মনোবলের কারণে নিজের পরিবার ছাড়াও রোয়াংছড়িতে তার মাধ্যমে ইসলাম গ্রহণ করেন ৩০টি উপজাতি পরিবার। তাকে হত্যার মাধ্যমে পাহাড়ে ইসলাম প্রচারের গতি কমিয়ে দেওয়ার চেষ্টা করা হচ্ছে বলে দাবি করছেন নওমুসলিম ৩০টি পরিবার। ওমর ফারুকের নিজেরসহ ওই পরিবারগুলোর সবই এখন চরম নিরাপত্তাহীনতায় ভোগছেন।

স্থানীয় লোকজন দাবি করছেন, ত্রিপুরা গোত্রের লোক হয়েও ইসলাম ধর্ম ত্যাগ করায় সশন্ত্র সন্ত্রাসী একটি গ্রুপ ওমর ফারুককে হত্যার হুমকি দিয়ে আসছিল। হত্যাকাণ্ডের সাথে পাহাড়ে আধিপত্য বিস্তার করা সন্ত্রাসী সংগঠনগুলো জড়িত আছে।

এ বিষয়ে রোয়াংছড়ি থানার ওসি তৌহিদ কবির বলেন, এই হত্যাকাণ্ডের সাথে কারা জড়িত তা এখনও নিশ্চিত করা সম্ভব হয়নি। আমরা চেষ্টা চালিয়ে যাচ্ছি।

বার্তা বাজার/এসজে

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর