সোমবার থেকে শুরু হতে যাচ্ছে ফাইজারের টিকা দান

আগামীকার সোমবার (২১ জুন) থেকে শুরু হচ্ছে যাচ্ছে ফাইজার-বায়োএনটেকের টিকা প্রদান কার্যক্রম। প্রাথমিকভাবে রাজধানীর ৩টি কেন্দ্র বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়, শেখ রাসেল গ্যাস্ট্রোলিভার হাসপাতাল এবং কুর্মিটোলা জেনারেল হাসপাতালে দেওয়া হবে।

রোববার (২০ জুন) করোনা বিষয়ক নিয়মিত স্বাস্থ্য বুলেটিনে এসব তথ্য জানান অধিদফতরের লাইন ডিরেক্টর ও টিকা বিতরণ কমিটির সদস্য অধ্যাপক শামসুল হক। কোভ্যাক্স থেকে আসা ১ লাখ ৬২০ ডোজ দিয়ে এই কর্মসূচির ট্রায়াল বা ফার্স্ট রান শুরু হবে বলে জানান তিনি।

শামসুল হক বলেন, ‘ফাইজারের টিকাটির তাপমাত্রা সেনসিটিভ। তাই আমরা প্রাথমিকভাবে ঢাকা শহরের ৩টি হাসপাতালে এই ভ্যাকসিনটি দেবো। আমাদের সিদ্ধান্ত হয়েছে যে, এই তিনটি হাসপাতালে ফার্স্ট রান চালু হবে। সেখানে প্রতিটি কেন্দ্রে গড়ে ১২০ জন মানুষকে ভ্যাকসিন দেওয়া হবে।’

যারা আগে থেকে নিবন্ধন করে ছিলেন, কিন্তু টিকা দিতে পারেননি তারা অগ্রাধিকার পাবেন বলে তিনি জানান।

টিকার দেয়ার পর এক সপ্তাহ টিকা গ্রহীতাদের ওপর টিকার প্রতিক্রিয়া পর্যবেক্ষণ করা হবে জানিয়ে এই কর্মকর্তা আরও বলেন, ‘এদেরকে ফাইজারের টিকা দেওয়ার পর ৭-১০ দিন পর ফাইজারের টিকার নিয়মিত কর্মসূচি শুরু করতে পারবো বলে আশা করি। তখন আমরা জাতীয় সিদ্ধান্ত অনুযায়ী ভ্যাকসিনের কার্যক্রমকে আরও বর্ধিত করতে পারবো। আশা করি তখন ঢাকার আরও কয়েকটি সেন্টারে সেটি চালু হবে।’

এর আগে গত ৩১ মে ফাইজার-বায়োএনটেকের ১ লাখ ৬২০ ডোজ টিকার চালান দেশে এসে পৌঁছায়। ওই দিন রাত ১১টার দিকে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে ইকে-৫৮৪ ফ্লাইট যোগে টিকার এ চালান এসে পৌঁছায়।

বার্তাবাজার/ই.এইচ.এম

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর