বোনের অসুস্থতার কথা বলে খালাসহ ভাগ্নীকে পাচার

ভারতে পাচার হওয়া বোনের খোঁজ নিতে গিয়ে খালাসহ নিজেও পাচারকারীদের কবলে পরেন। প্রায় ৬ মাস চেন্নাইয়ে বন্দিদশায় কাটে। অন্তঃস্বত্বা হয়ে পালিয়ে দেশে ফিরলেও সন্ধান নেই বোন ও খালার।

বিউটি পার্লারে চাকরির কথা বলে পাচারের শিকার হন আরো দুই তরুণী। দেশে ফিরে হাতিরঝিল থানায় মামলা করেন ৩ ভুক্তভোগী। তারা অভিযোগ করেন আলোচিত টিকটকার হৃদয় বাবু ও তার সহযোগী নদী এই পাচারচক্রের হোতা।

প্রথমে বিউটি পার্লারের কাজের কথা বলে নিয়ে যাওয়া হয়। এরপর থেকেই পরিবারের সঙ্গে যোগাযোগ বন্ধ। কদিন পর নদী ওই তরুণীর পরিবারকে জানান সেখানে ভালো বেতনে স্বাচ্ছন্দ্যে থাকলেও কিছুটা অসুস্থ তার বোন। সুস্থ্যতার জন্য পাশে প্রয়োজন স্বজনদের।

এরপর দালালদের সহায়তায় বেনাপোল দিয়ে ভারতে প্রবেশে ব্যর্থ হয়ে সাতক্ষীরা সীমান্ত দিয়ে কলকাতায় পৌছেন তিনি ভুক্তভোগী নারী। কলকাতা থেকে বেঙ্গালুরু। সেখানে বোনের সাথে দেখা হলে জানতে পারেন বিউটি পার্লারে চাকরি নয় বরং যৌনকর্মে বাধ্য করা হয়েছে তাকে। কিছু বুঝে ওঠার আগেই একই পরিণতির শিকার হতে হয় তাদেরও। এরপর গেলো মে মাসে দেশে পালিয়ে আসেন।

ভুক্তভোগী নারী বলেন, ‘প্রথমে বিউটি পার্লারের কাজের কথা বলে নিয়ে যাওয়া হয়। এর কিছুদিন পরেই খবর দেয়া হয় যে আমার বোন অসুস্থ। তার পাশে স্বজনদের কাউকে দরকার। এরপর আমি খালাকে নিয়ে ভারত পোঁছাই। আমার বোন জানতোনা আমাদের যাওয়ার কথা। এরপরই আপুর কাছে সব শুনে আমরা পালানোর চেষ্টা করি।’

বিউটি পার্লার অথবা বিক্রয় প্রতিনিধির ভালো চাকরীর কথা বলে এই তরুণী এবং তার আরেক বান্ধবীকেও সাতক্ষীরা সীমান্ত দিয়ে ভারতে পাচার করেন টিকটক হৃদয়। যৌনকর্মে রাজি না হওয়ায় তাদের ওপর চালানো হয় নির্মম নির্যাতন। পরিবারের কাছ থেকে আদায় করা হয় মুক্তিপণ।

ভারতে বাংলাদেশের এক তরুণীর নির্যাতনের ভিডিও ভাইরালের পর তদন্তে নেমে নারী পাচার চক্রের সন্ধান পায় পুলিশ। তাদের নেটওয়ার্কও অনেক বিস্তৃত। ঢাকা মেট্রোপলিটন পুলিশের উপ কমিশনার (তেজগাঁও বিভাগ) মোহাম্মদ শহিদুল্লাহ বলেন, ‘কিছু মামলা আছে যেগুলো প্রমাণ করে যে এর পেছনে বড় ধরনের চক্র রয়েছে। আমাদের এখনও অনকে কিছু করার বাকি। আমারা এই চক্রকে আইনের আওতায় নিয়ে আসার জন্য বদ্ধপরিকর।’

ভারতে নারী পাচার ও সেখানে বন্দী রেখে যৌনকর্মে করার ঘটনায় এখন পর্যন্ত ৫ টি মামলা হয়েছে হাতিরঝিল থানায়। দেশে গ্রেপ্তার হয়েছে ১৩ জন আর ভারতে গ্রেপ্তার ১২ জনের মধ্যে বাংলাদেশী ১১ জন।

বার্তাবাজার/পি

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর