কাপ্তাই লেকে পানি স্বল্পতা, কমেছে বিদ্যুৎ উৎপাদন

কাপ্তাইয়ে জলবিদ্যুৎ কেন্দ্রে পানির স্বল্পতার কারণে বিদ্যুৎ উৎপাদন অস্বাভাবিক হারে কমিয়ে আনা হয়েছে। বিদ্যুৎ উৎপাদনের জন্য ৫টি ইউনিট সচল থাকলেও লেকে পানির অভাবে বর্তমানে একটি ইউনিটকে বিদ্যুৎ উৎপাদনে রাখা হয়েছে। বর্তমানে বর্ষা মৌসুম চলছে। কিন্তু আষাঢ়েও বৃষ্টির দেখা নেই সেখানে। ফলে লেকে পানিও জমা হচ্ছে না।

এভাবে আর সপ্তাহখানেক চললে পানির অভাবে বিদ্যুৎ উৎপাদন চরমভাবে বিঘ্নিত হবে বলেও সংশ্লিষ্টরা জানান।

কর্ণফুলী পানি বিদ্যুৎ কেন্দ্রের একটি দায়িত্বশীল সূত্র জানায়, কাপ্তাই লেকে বর্তমানে পানি রয়েছে ৭৪ ফুট মিন সি লেভেল (এমএসএল)। রুলকার্ভ (পানির পরিমাপ) অনুযায়ী কাপ্তাই লেকে বর্তমানে পানি থাকার কথা ৮০ ফুট এমএসএল। নির্ধারিত পরিমাপের চেয়ে ৬ ফুট এমএসএল পানি কম থাকায় বিদ্যুৎ উৎপাদনে সংকট তৈরি হয়েছে। কাপ্তাই বিদ্যুৎ কেন্দ্রের ৫টি জেনারেটর চালু থাকলে ২৪০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হয়ে থাকে। কিন্তু বর্তমানে মাত্র একটি জেনারেটর সচল থাকায় বিদ্যুৎ উৎপন্ন হচ্ছে ৪০ মেগাওয়াট।

কাপ্তাই লেকে পানি কম থাকার কথা নিশ্চিত করেছেন কর্ণফুলী পানি বিদ্যুৎ কেন্দ্রের ব্যবস্থাপক প্রকৌশলী এ টি এম আব্দুজ্জাহের। লেকে পানি কম থাকায় বিদ্যুৎ উৎপাদন কম হচ্ছে বলেও তিনি নিশ্চিত করেন।

তিনি বলেন, ‘বৃষ্টির পানির ওপর নির্ভরশীল কাপ্তাই লেক। বৃষ্টি হলে লেকে পানি বাড়বে। এছাড়া ভারত সীমান্তেও যদি বৃষ্টিপাত হয় সেই পানিও বিভিন্ন চড়াই-উতরাই পেরিয়ে কাপ্তাই লেকে এসে পড়ে। কিন্তু ভারতীয় সীমান্তেও বৃষ্টিপাত নেই। তাই লেকে পানি বাড়ছে না।’

বার্তাবাজার/পি

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর