আবারও জাতিসংঘের মহাসচিব হলেন গুতেরেস

জাতিসংঘের মহাসচিব হিসেবে দ্বিতীয় মেয়াদে নির্বাচিত হয়েছেন অ্যান্থনিও গুতেরেস। শুক্রবার (১৮ জুন) আগামী পাঁচ বছরের জন্য তাকে এই পদে মনোনয়ন দেওয়া হয়েছে।

পূনরায় মহাসচিব হিসেবে শপথ গ্রহণের পর গুতেরেস বলেন, ছোট ও বড় দেশগুলোর মধ্যে সেতুবন্ধনে ও আস্থা অর্জনে অবিরত কাজ চালিয়ে যাওয়ায় আমার ওপর আস্থা রাখার নিশ্চয়তা দিচ্ছি।

এর আগে চলতি মাসের শুরু দিকে নিরাপত্তা পরিষদের পক্ষ থেকে তাকে আবারও নিয়োগের সুপারিশ করা হয়। এই সুপারিশের ভিত্তিতেই তিনি মনোনয়ন পেলেন।

২০১৭ সালের শুরুতে সাবেক মহাসচিব বান কি মুনের স্থলাভিষিক্ত হন গুতেরেস। এর মাত্র কয়েক সপ্তাহ আগেই মার্কিন প্রেসিডেন্ট হিসেবে শপথ নেনডোনাল্ড ট্রাম্প। প্রথম মেয়াদের একটা বড় সময় ট্রাম্পকে শান্ত রাখতেই তার কেটে গেছে।

ক্ষমতায় আসার পর জাতিসংঘের মূল্যবোধ ও বহুপাক্ষিকতা নিয়ে বারবার প্রশ্ন তুলেছিলেন ট্রাম্প। বিশ্ব স্বাস্থ্য সংস্থাসহ বেশ কয়েকটি সংস্থার তহবিল কাটছাঁটও করে দেন তিনি।

এবার নতুন করে মহাসচিব হওয়ার পথটা অবশ্য খুব সহজ ছিল না তার জন্য। বেশ কয়েকজন প্রার্থী হওয়ার চেষ্টা করেছিল। তবে সব প্রতিবন্ধকতাকে জয় করে পর্তুগালের সাবেক এই প্রধানমন্ত্রী ঠিকই মহাসচিব হয়ে গেলেন।

১৯৯৫ থেকে ২০২০ সাল পর্যন্ত পর্তুগালের প্রধানমন্ত্রী ছিলেন ৭২ বছর বয়সী গুতেরেস। এরপর জাতিসংঘের শরণার্থী সংস্থার প্রধান ছিলেন ২০০৫ থেকে ২০১৫ সাল পর্যন্ত।

বার্তা বাজার/এসজে

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর