গৃহহীনদের জমি ও ঘর প্রদান উপলক্ষে উপজেলা প্রশাসনের ‘প্রেস ব্রিফিং’

মুজিববর্ষ উপলক্ষে প্রধানমন্ত্রী কর্তৃক ভূমিহীন ও গৃহহীন পরিবারকে জমি ও গৃহ প্রদান ২য় পর্যায়ের কার্যক্রমের শুভ উদ্বোধন উপলক্ষে সাভার উপজেলা প্রশাসনের ‘প্রেস ব্রিফিং’ অনুষ্ঠিত হয়েছে।

শুক্রবার (১৮ জুন) বিকালে সাভার উপজেলা পরিষদের সম্মেলন কক্ষে এই ব্রিফিং সম্পন্ন হয়।

সাভার উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ মাজহারুল ইসলাম সাভার ও আশুলিয়ায় কর্মরত সাংবাদিকদের সাথে উপরোক্ত বিষয়ে সাভার উপজেলা প্রশাসন এর পক্ষ থেকে ব্রিফিং করেন। এসময় তার সাথে উপস্থিত ছিলেন – সাভার রাজস্ব সার্কেলের সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট আব্দুল্লাহ আল মাহফুজ, আশুলিয়া রাজস্ব সার্কেলের সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট শেখ জাহিদ হাসান প্রিন্স এবং সাভার উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মোহাম্মদ একরামুল হক।

সংবাদ সম্মেলনে ইউএনও মোঃ মাজহারুল ইসলাম বলেন, মুজিববর্ষ উপলক্ষে মাননীয় প্রধানমন্ত্রী কর্তৃক ভূমিহীন ও গৃহহীন পরিবারকে জমি ও গৃহ প্রদান ২য় পর্যায়ের কার্যক্রমের শুভ উদ্বোধন হতে যাচ্ছে আগামী রোববার (২০ জুন)। আপনারা ইতোমধ্যে অবগত হয়েছেন যে গত ২৩ জানুয়ারি, ২০২১ তারিখে মাননীয় প্রধানমন্ত্রী মুজিব বর্ষ উপলক্ষে আশ্রয়ন প্রকল্পের মাধ্যমে সারাদেশে মোট ৬৯৯০৪টি ভূমিহীন ও গৃহহীন পরিবারকে জমি ও ঘর প্রদান করেছেন। এরই ধারাবাহিকতায় পূর্ব ঘোষণা অনুযায়ী আগামী রবিবার (২০ জুন, ২০২১) এই প্রকল্পের দ্বিতীয় পর্যায়ে মাননীয় প্রধানমন্ত্রী সারাদেশে ৫৩৩৪০টি ভূমিহীন ও গৃহহীন পরিবারকে ২ শতাংশ করে সরকারি খাস জমি এবং ১টি টিন শেড পাকা দালান প্রদান করবেন। সারাদেশের সকল উপজেলা পর্যায়ে একযোগে হস্তান্তর অনুষ্ঠানটি অনুষ্ঠিত হবে। মাননীয় প্রধানমন্ত্রী রবিবার সকাল সাড়ে দশটায় গণভবন থেকে সরাসরি সংযুক্ত হয়ে এই অনুষ্ঠানের উদ্বোধন করবেন। এসময় কয়েকটি উপজেলার জমি ও ঘর প্রাপ্ত পরিববারের সাথে সরাসরি কথা বলবেন মাননীয় প্রধানমন্ত্রী।

ইউএনও মোঃ মাজহারুল ইসলাম আরও জানান, সাভার উপজেলার সকলের অবগতির জন্য আমরা জানাচ্ছি যে, আশ্রয়ন প্রকল্পের দ্বিতীয় পর্যায়ে আমরা সাভারে মোট ৫১টি ভূমিহীন ও গৃহহীন পরিবারকে দূর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের মাধ্যমে ৫১টি ঘর হস্তান্তর করবো। আশুলিয়া রাজস্ব সার্কেলের অধীনে যে ৪টি ইউনিয়ন আছে, স্বনির্ভর ধামসোনা, শিমুলিয়া, ইয়ারপুর ও আশুলিয়া, এই ৪টি ইউনিয়নে যাচাইবাছাই করে প্রাথমিকভাবে আমরা মোট ৫১টি পরিবারকে পেয়েছি। ইতোমধ্যে আশুলিয়া ও শিমুলিয়া ইউনিয়নে দু’টি মৌজায় আসলেই যারা ভূমিহীন ও গৃহহীন রয়েছে, এরকম ২৭টি পরিবারের জন্য ঘর নির্মাণ শুরু হয়েছে। আশাকরি আগামী রবিবার তাদেরকে ঘর হস্তান্তর করতে পারবো। পাশাপাশি এই ২৭টি পরিবারের জন্য ২ শতাংশ করে খাস জমি তাদের নামে বন্দোবস্ত দিয়ে সম্পূর্ণ তাদের নামে করে দেবার ব্যবস্থা করা হয়েছে। বাকী ২৪টি পরিবারের জন্য শিমুলিয়া ইউনিয়নে ঘর নির্মাণ কাজ চলমান রয়েছে বলেও জানান তিনি।

এসময় সাভার উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ মাজহারুল ইসলাম উপস্থিত সকল সাংবাদিকদের আগামী রবিবার জমি ও ঘর হস্তান্তর অনুষ্ঠানের ব্যাপক প্রচারের আহবান জানান।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন- সাংবাদিক গোবিন্দ আচার্য্য, একাত্তর টিভি’র আশরাফ সিজেল, আরটিভির সাভার প্রতিনিধি জিয়াউর রহমান, বাংলা ভিশন প্রতিনিধি শেফালি মিতু প্রমুখ সহ সাভার ও আশুলিয়ায় কর্মরত অন্যান্য গণমাধ্যমকর্মীগণ।

এসময় আশ্রয়ন প্রকল্পের জমি ও ঘর হস্তান্তর সম্পর্কে সাভারের ইউএনও’র নিকট উপস্থিত সাংবাদিকরা বিভিন্ন বিষয়ে জানতে চান। মোঃ মাজহারুল ইসলাম সেসব বিষয়ে বিস্তারিত আলোচনা করেন।

আল মামুস খান/বার্তাবাজার/ই.এইচ.এম

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর