ঈদের এক মাস আগেই বেড়ে যাচ্ছে মসলার দাম

আসন্ন কোরবানির ঈদকে সামনে রেখে দেশের বাজারের কতিপয় অসাধু ব্যবসায়ী মশলার দাম বাড়াতে পাঁয়তারা শুরু করেছে। প্রতিবারের মত এবারও ঈদের অনেক আগেই শুরু করেছে তাদের অপকৌশোল। এছাড়া সপ্তাহের ব্যবধানে ভোজ্যতেল, ডিম ও ব্রয়লার মুরগি বাড়তি দরে বিক্রি হচ্ছে।

বৃহস্পতিবার (১৭ জুন) রাজধানীর কারওয়ান বাজার, শান্তিনগর বাজার ও কাঁচাবাজার ঘুরে এসব তথ্য জানা যায়।

সরকারিভাবে পণ্য বিক্রি করা টিসিবির দৈনিক বাজারমূল্যের তালিকাতেও এসব পণ্যের মূল্য বৃদ্ধির চিত্র দেখা গেছে। তাদের মতে, এক মাসের ব্যবধানে দেশি পেঁয়াজের দাম বেড়েছে ২১ দশমিক ৭৯ শতাংশ। মাসের ব্যবধানে কেজিতে দেশি রসুনের দাম বেড়েছে ৩ দশমিক ৫৭ শতাংশ, শুকনা মরিচ ৫ দশমিক ২৬ শতাংশ, হলুদ ৩ দশমিক ২৩ শতাংশ, দারুচিনি ৪ দশমিক ৯৪ শতাংশ, ধনেগুঁড়া ৪ দশমিক ১৭ শতাংশ দাম বেড়েছে।

বিক্রেতারা জানান, প্রতি কেজি দেশি পেঁয়াজ বিক্রি হয়েছে ৫০-৫৫ টাকায়, যা এক মাস আগে ৪০ টাকায় বিক্রি হয়েছে। প্রতি কেজি আমদানি করা পেঁয়াজ বিক্রি হয়েছে ৪৫ টাকায়, যা এক মাস আগে ৩৫-৪০ টাকায় বিক্রি হয়েছে। দেশি রসুন বিক্রি হয়েছে ৮৫-৯০ টাকা, যা এক মাস আগে বিক্রি হয়েছে ৮০-৮৫ টাকা। মাসের ব্যবধানে কেজিতে ১০ টাকা বেড়ে আমদানি করা রসুন বিক্রি হয়েছে ১৪০ টাকা।

দেশি শুকনা মরিচ কেজিতে ২০ টাকা বেড়ে ২২০ টাকায় বিক্রি হচ্ছে। কেজিতে ১০ টাকা বেড়ে আমদানি করা হলুদ ১৮০ টাকায় বিক্রি হচ্ছে। প্রতি কেজি দেশি আদা ১৫ টাকা বেড়ে ১৫৫ টাকায় বিক্রি হচ্ছে। কেজিতে ৪০ টাকা বেড়ে দারুচিনি বিক্রি হচ্ছে ৪০০ টাকা। মাসের ব্যবধানে কেজিতে ১৫০ টাকা বেড়ে এলাচ ২১৫০ ও লবঙ্গ কেজিতে ২৫০ টাকা বেড়ে বিক্রি হচ্ছে ১২০০ টাকায়। প্রতি কেজি তেজপাতা মাসের ব্যবধানে ৩ টাকা বেড়ে ১৮০ টাকা ও ধনেগুঁড়া কেজিতে ২০ টাকা বেড়ে ১৫০ টাকায় বিক্রি হয়েছে।

এ বিষয়ে নয়াবাজারের এক মুদি ব্যবসায়ী জানান, পাইকারি বাজারে মাসের ব্যবধানে সব ধরনের মসলা পণ্যের দাম বাড়ানো হয়েছে। তবে বাজারে পণ্যের কোনো রকম সংকট নেই। সরবরাহও স্বাভাবিক। সামনে কোরবানির ঈদ। ক্রেতারা এখন থেকে মসলা কিনতে শুরু করেছেন। এ সুযোগে পাইকাররা দাম বাড়িয়েছে।

কাওরান বাজারের পাইকারি বিক্রেতা মো. জসিম বলেন, বাজারে পণ্যের কোনো সংকট নেই, এটা সত্য। তবে আমদানি করতে বাড়তি টাকা খরচ করতে হচ্ছে। এ কারণে দাম বাড়াতে হয়েছে। তবে আমদানিতে দাম কমলে পাইকারি বাজারেও দাম কয়েকদিনের মধ্যে কমে আসবে।

বার্তা বাজার/এসজে

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর