সাতক্ষীরার প্লাবিত এলাকায় কবর না খুঁড়ে দাফন সম্পন্ন!

চোখ জুড়ে শত শত বিঘা জমি তবুও নেই কবর দেওয়ার মত মাটি। তাই শেষ সমাধী করা হল ভিন্ন প্রক্রিয়ায়। মাটিতে করব নয় বরং দেওয়া হল ইট কংক্রিটের ভিতরে।

বলছিলাম সাতক্ষীরা জেলার আশাশুনি উপজেলার প্লাবিত এলাকা প্রতাপনগরের কথা। আম্ফানের ঘা কাটতে না কাটতে ইয়াশের তান্ডবে সবকিছু গুছিয়ে নেওয়ার আগে ফের বানের জলে ভেসে গেছে। আর এতে বিস্তৃর্ণ এলাকা পানি বন্দি হয়েছেন লাখ লাখ মানুষ। আর এই এলাকার মানুষের দূর্দশার শেষ নেই। খাওয়া দাওয়া তো দুরের কথা মরা মানুষের শেষ বিদায় দেওয়ার মত পরিবেশ নেই এলাকায়।

বৃহস্পতিবার (১৭ জুন) প্রতাবনগরে ৬ ঘণ্টার ব্যবধানে দুইজনের মৃত্যু হয় হয়। আর এই দুজনের মধ্যে একজনকে অভিনভ পন্থায় দাফন সম্পন্ন করা হয়েছে।

প্রতাপনগর ইউনিয়ন মোটরসাইকেল চালক পরিচালনা উন্নয়ন কমিটির সাবেক সভাপতি শহিদুল ইসলাম গাজীর পুত্র মাহমুদুল হাসান (৩৪) বৃহস্পতিবার (১৭ জুন) সকাল সাড়ে পাঁচটায় তার কর্মস্থল কলারোয়ার বাসায় স্ট্রোক জনিত মৃত্যু হয়।

তার মরদেহ আনা হয় বাপের ভিটা প্রতাবনগরে। কিন্তু প্রতাবনগর সহ আশে পাশের এলাকা পানির নিচে ডুবে আছে। বাদ আছর নামাজের পর আল আমিন মহিলা আলিম মাদ্রাসার অধ্যক্ষ মাসুম বিল্লাহ গাজী’র সামনের রাস্তায় জানাজা নামাজ শেষে ভিন্ন পন্থায় পারিবারিক কবরস্থানে কবর না খুঁড়ে দাফন করা হয়। জোয়ারের পানি কমে গেলে ইট বিছিয়ে তার উপরে পলিথিন দিয়ে থরে থরে ইট সাজিয়ে মাটির পরিবর্তে কংক্রিটের দাফন সম্পন্ন করা হয়েছে।

এদিকে প্রতাপনগর ডাঃ আক্তার হোসেনের পিতা আলহাজ্ব আরশাদ আলী সানা (৭৮) বৃহস্পতিবার বেলা ১০ টা ৫৫ মিনিটে বার্ধক্য জনিত কারণে নিজস্ব বাসভবনে ইন্তেকাল করেন। শুক্রবার (১৮ জুন) জানাজা নামাজ শেষে ভিন্ন পন্থায় পারিবারিক কবরস্থানে দাফন সম্পন্ন করা হবে বলে জানিয়েছেন তার স্বজনরা।

মীর খায়রুল আলম/ বার্তা বাজার/ই.এইচ.এম

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর