সংসদে বাজেট আলোচনা এক ধরণের নাটক: রেহমান সোবহান

জাতীয় সংসদে বাজেট আলোচনাকে এক ধরণের নাটক হিসেবে আখ্যা দিয়েছেন সেন্টার ফর পলিসি ডায়ালগের (সিপিডি) চেয়ারম্যান অর্থনীতিবিদ রেহমান সোবহান। বৃহস্পতিবার (১৭ জুন) অক্সফাম ও সিপিডির যৌথ সংলাপে ভার্চুয়ালি অংশ নিয়ে তিনি এই মন্তব্য করেন।

রেহমান সোবহান বলেন, বাজেট আলোচনা এক ধরনের নাটক। সংসদ সদস্যরা নিজেদের এলাকার প্রকল্প নিয়ে কথা বলেন। প্ল্যাকার্ড নিয়ে সাংসদ সংসদে কথা বলেন। বাজেট আলোচনায় একজন সাংসদের জন্য গড়ে ১০ মিনিট সময় দেওয়ার কোনো মানে নেই।

বক্তব্যের এক পর্যায়ে অনুষ্ঠানে থাকা এমপি রাশেদ খান ও আলী আশরাফের উদ্দেশ্যে তিনি প্রশ্ন করে বলেন, সংসদে বাজেট আলোচনায় কত মিনিট সময় পান?’ তখন রাশেদ খান মেনন জানান, ‘১০ মিনিটের মতো সময় পাওয়া যায়’।

পরে রেহমান সোবহান বলেন, ‘সামাজিক সুরক্ষার আওতায় অভীষ্ট মানুষেরা বাদ পড়ে যাচ্ছে, অন্যরা ঢুকে পড়েছে। আর করোনাকালে নতুন গরিব বেড়েছে। নতুন গরিব ও পুরনো গরিব—এই দারিদ্র্যের পরিসংখ্যান এক ধরনের ধূম্রজাল সৃষ্টি করে।’

বাজেট আলোচনাকে নাটক বলা প্রসঙ্গে রাশেদ খান মেমন বলেন, ‘বাজেট নাটক কিনা, জানি না। একটি স্টেজ থাকে, সেখানে গিয়ে আমরা হাজির হই। বাজেট নিয়ে সংসদে আলোচনা অর্থহীন। আলোচনা করতে হয় বলেই করি। ১০ মিনিট সময় বরাদ্দ থাকলে কী হয়, একটি পয়েন্ট আলোচনা করতেই ১০ মিনিট চলে যায়। প্রান্তিক মানুষের কথা বাজেটে না এলে বাজেট অর্থহীন। বাজেট অনেকটা আমলানির্ভর হয়ে গেছে।

বার্তা বাজার/এসজে

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর