রাজধানীতে আবারো ঊর্ধ্বমুখী করোনা সংক্রমণ, হাসপাতালে বাড়ছে রোগী

ঢাকায় আবারো করোনার আরেকটি ঢেউ এর আশঙ্কা করছেন স্বাস্থ্য সংশ্লিষ্টরা। সংক্রামক রোগ আইন ও স্বাস্থ্যবিধি না মানায় করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণ সম্ভব হচ্ছে না বলে মত জনস্বাস্থ্য বিশেষজ্ঞদের।

দেশে আবারো উর্ধ্বমুখী করোনা সংক্রমণ। প্রতিদিনই ঢাকার বাইরে থেকে রোগী এসে ভর্তি হওয়ায় রাজধানীতে অতি সংক্রমণশীল ডেল্টা ভ্যারিয়েন্ট ছড়িয়ে পরার শঙ্কা দেখা দিয়েছে।

রাজধানীর বাইরে বিশেষ করে সীমান্তবর্তী জেলাগুলোর হাসপাতালে শয্যা সংকট আর উন্নত চিকিৎসার জন্য প্রতিদিনই রাজধানীতে আসছেন করোনা রোগীরা। রাজধানীর হাসপাতালগুলোতে ভিড় বাড়ছে ঢাকার বাইরে থেকে আসা করোনা রোগীর। ফলে বুধবার একদিনেই শনাক্তের হার দ্বিগুণ হয়ে গেছে মহানগরসহ ঢাকা জেলায়।

ডিএনসিসি কোভিড ডেডিকেটেড হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল এ কে এম নাসির উদ্দিন বলেন, পনেরদিন আগেও আমাদের যে অবস্থা ছিল তা অনেক ভালো ছিল। তখন আমাদের হাসপাতালে করোনা রোগীর সংখ্যা দিন দিন কমেছে। কিন্তু কয়েকদিনের মধ্যে আবারও বাড়তে শুরু করেছে করোনা রোগী। গত দুইদিনে আমরা প্রায় ৩০ জনের মত করোনা রোগীকে ভর্তি করেছি।

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক ডা. ফজলে রাব্বী চৌধুরী বলেন, জেলার হাসপাতালগুলোতে শয্যা সংকট দেখা দেয়ায় তারা রোগী নিয়ে রাজধানীতে চলে আসছে। সংক্রমণ অনেক ছড়িয়ে পড়েছে। আমরা একটা বড় ঝুঁকির মধ্যে আছি।

এরই মধ্যে ঢাকায় শনাক্ত হয়েছে করোনার অতি সংক্রমণশীল ডেল্টা ভ্যারিয়েন্ট। বিশেষজ্ঞরা মনে করছেন এখনই পরিস্থিতি সামাল দিতে না পারলে জুলাই মাসে সংক্রমণ চলে যেতে পারে নিয়ন্ত্রণের বাইরে। এছাড়া সামনেই আসছে কোরবানির পশুর হাট আর ঘরমুখো মানুষের চাপ নিয়ন্ত্রণের চ্যালেঞ্জে।

জনস্বাস্থ্য বিশেষজ্ঞ অধ্যাপক ডা. বেনজীর আহমেদ বলেন, ডেল্টা ভ্যারিয়েন্ট ছাড়ানোর কথা তা ছড়াবেই। ভারতের অভিজ্ঞতা অনুযায়ি এটা আরও ছড়াবে। আর যদি এভাবে ছড়িয়ে পড়ে তাহলে আমাদের সামাল দেয়ার মত সামর্থ্য নেই। সংক্রমণ প্রতিরোধ না করতে পারলে স্বাস্থ্যবিভাগ কখনোই আমাদের ভালোভাবে চিকিৎসা দিতে পারবে না।

সংক্রামক রোগ আইনসহ প্রয়োজনীয় সরকারি নির্দেশনা মাঠ পর্যায়ে বাস্তবায়ন করা না গেলে করোনার সামনের ঢেউ স্বাস্থ্য বিভাগ সামাল দিতে পারবে কিনা সেটা নিয়েও সংশয় রয়েছে বিশেষজ্ঞদের মাঝে।

বার্তাবাজার/ই.এইচ.এম

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর