আপনার মতে শেষ চারে যাওয়ার দাবি রাখে কোন দলগুলো?

আব্দুস ছালাম: চলতি বিশ্বকাপে এখন পর্যন্ত ৩১টি ম্যাচ শেষ হয়েছে। লিগ এবং নক আউট পদ্ধতিতে হওয়া এ বারের বিশ্বকাপে রয়েছে ১০টি দল। কারা পৌঁছাবে শেষ চারে? বাদ যেতে পারে কোন দল? এ নিয়ে চলছে তুমুল আলাচোনা।পাঠক নিশ্চয় আপনিও এ তালিকা থেকে বাদ পড়েননি।সুতরাং আপিনি-ই বিচার করুণ শেষ চারে কোন কোন দল থাকতে পারে।

আফগানিস্তানঃ ইংল্যান্ডের বিমান ধরার আগে বহু বোমা ফাটিয়েছেন আফগান ক্রিকেটাররা।কিন্তু ব্রিটিশদের মাটিতে গিয়ে দেখলেন মুদ্রার উল্টোপিট।ক্রিকেট খেলা যে ১১ জনের তা হাড়ে হাড়ে টের পেয়েছেন আফগানরা। একা রশিদ বা নবিকে দিয়ে যে বিশ্বকাপের ম্যাচ জেতা যায় না তা এতদিনে বুঝে গেছেন এ বারের বিশ্বকাপে একটাও ম্যাচ না জেতা আফগানিস্তান। তাদের ক্রিকেটের সব বিভাগেই যে প্রচুর উন্নতি প্রয়োজন তা বলাই বাহুল্য।

দক্ষিণ আফ্রিকাঃ
‘চোকার্স’ তকমা প্রতিবারই জোটে তাদের যে কোনও বড় আইসিসি টুর্নামেন্টে।এবারও ফেবারিট তকমা নিয়েই লন্ডন গিয়েছেন ডু প্লেসিরা।তবে বিমান ধরারা আগে থেকেই একের পর এক দুঃসংবাদ পায় প্রোটিয়ারা।শুরুতে ডেল স্টেইন চোট পেয়ে বেরিয়ে যাওয়ায় আরও দুর্বল হয়ে যায় প্রোটিয়া বাহিনী। আর ময়দানী লড়াই শুরু হতে যেন প্রেটিয়াদের শিবির অনেকটা হাসপাতালের রুপ নিয়েছে।অর্থাৎ ইনজুরির মিছিলটা লম্বা হয়েছে।তাই ময়দানী লড়াইয়ের ফল এসছে হতাশা নিয়ে। লিগ টেবিলে শেষের আগে দাঁড়িয়ে অতি বড় দক্ষিণ আফ্রিকা সমর্থকও বলবেন না যে তারা শেষ চারে যাবেন।

ওয়েস্ট ইন্ডিজঃ প্রবল আশা জাগিয়েও নিরাশ করল ক্লাইভ লয়েডের দেশ। গেইল, হেটমেয়ার, রাসেলের মতো বিখ্যাত টি-টোয়েন্টি খেলোয়াড়দের নিয়ে তৈরি একদিনের দল খুবই অনিশ্চিত। কোনদিন তারা ভয়ঙ্কর আবার কোনোদিন নির্বিষি। এখন টর্যন্ত ৬টি ম্যাচে একটি মাত্র জয়। সুতরাং বলা যায় সেমি ফাইনালে যাওয়া অসম্ভব দুইবারের বিশ্ব চ্যাম্পিয়নদের।

পাকিস্তানঃ সোশ্যাল মিডিয়াতে অধিনায়ককে নিয়ে ট্রল, প্রাক্তন খেলোয়াড়দের তাদের প্রতি আস্থা হারানো, চিরপ্রতিদ্বন্দ্বীর বিরুদ্ধে হার এমন অনেক কিছুই জুটেছে এ বারের পাকিস্তান দলের। ৬টি ম্যাচের তিনটিতেই হেরে বেশ বিপাকে ৯২-এর বিশ্বকাপ জয়ী ইমরান খানের পাকিস্তান। এই মুহূর্তে ৭ পয়েন্ট নিয়ে সাত নম্বরে সরফরাজের দল। প্রথম চারে যেতে হলে জিততে হবে বাকি সব ম্যাচ। ক্ষীণ হলেও কাগজে কলমে এখনও আশা রয়েছে তাদের প্রথম চারে যাওয়ার।কালণ তাদের হাতে এখনও ৩টি ম্যাচ আছে।

শীলঙ্কাঃ অনভিজ্ঞ শ্রীলঙ্কা দলের প্রধান ভরসা তাদের পুরোনো সৈনিক লাসিথ মালিঙ্গা। তার অভিজ্ঞতায় ভর করে শক্তিশালী ইংল্যান্ডকে হারিয়ে তারা উঠে এসেছে লিগ টেবিলের ছয় নম্বরে। পারবে কি তারা শেষ চারে উঠতে?

বাংলাদেশঃ এ বারের বাংলাদেশ দলকে অনেক ক্রিকেট বিশেষজ্ঞই মনে করছেন বিশ্বকাপ ইতিহাসের সেরা দল। অভিজ্ঞতা ও তারুণ্যের মিশেলে দারুণ এক টিম। অনেক বড় দলেরই চিন্তার কারণ হয়ে দাঁড়াচ্ছে সাকিব-মুশফিকরা। এই মুহূর্তে মাশরাফিরা রয়েছে পাঁচ নম্বরে। লিগ শেষে কি আর এক ধাপ ওপরে দেখা যাবে তাদের?

ইংল্যান্ডঃ এখনও অবধি একদিনের বিশ্বকাপ জয়ের স্বাদ পায়নি ক্রিকেটের জম্মদাতারা। তবে চলতি বিশ্বকাপের আয়োজক দেশ বিধায় অনেক বিশেষজ্ঞই কাপ জয়ের দাবিদার মনে করছেন ইংল্যান্ডকে।তবে ময়দানী লড়াইয়ে কখন যে খেয় হারিয়ে ফেলে বলা মুশকিল।কারণ এই তো গেল ম্যাচে পথ হারা লঙ্কানদের বিপক্ষে কি করল মরগান-রুটরা!যা হোক এখন পর্যন্ত ৬টি ম্যাচে আট পয়েন্ট নিয়ে তারা এখন চার নম্বরে। তবে শ্রীলঙ্কার মতো সহজ প্রতিপক্ষের বিরুদ্ধে হেরে একটু চাপে মর্গান বাহিনী।তাই ইংলিশদের নিয়ে এখন কেউ বাজি ধরতে রাজি নন।

ভারতঃ চেলতি বিশ্বকাপে দারুণ করছে বিরাট কোহলির ভারত। ব্যাটিং, বোলিং ও ফিল্ডিং সব বিভাগেই রয়েছে একাধিক ভাল ক্রিকেটার। তার পরেও যদিও আফগানিস্তানের মত দলের বিরুদ্ধে বেশ কষ্ট করেই জিততে হয়েছে তাদের। সেমিফাইনালে যাওয়া এক প্রকার তাদের নিশ্চিত। পাঁচ ম্যাচে নয় পয়েন্ট নিয়ে তারা এখন লিগ টেবিলে তিনে।

অস্ট্রেলিয়াঃ পাঁচ বারের বিশ্ব চ্যাম্পিয়নদের কখনওই ট্রফির দাবি থেকে সরিয়ে রাখা যায় না। এক বছর নির্বাসনের পর স্টিভ স্মিথ ও ডেভিড ওয়ার্নারের অন্তর্ভুক্তি তাদের দলের শক্তি যে আরও দ্বিগুণ করেছে তার প্রমাণ ৬টি ম্যাচে তাদের সংগ্রহ ১০ পয়েন্ট।

নিউজিল্যান্ডঃ প্রতি বিশ্বকাপেই ভাল শুরু করে পরে খেয় হারানোর ইতিহাস আছে নিউজিল্যান্ডের।তবে এখন পর্যন্ত বিশ্বকাপে দুর্দান্ত খেলছে কিউই বাহিনী। ৬টি ম্যাচে ১১ পয়েন্ট নিয়ে লিগ শীর্ষে আপাতত তারাই। সুতরাং বলা যায় শেষ চার নিশ্চিক ব্লাক ক্যাপসদের।

বার্তাবাজার/এএস

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর