এ পর্যন্ত বিদেশ গিয়েছেন সাড়ে ৯ লাখ নারী কর্মী

১৯৯১ সালে বিদেশে নারী কর্মী পাঠানো শুরু হওয়া থেকে চলতি বছরের মে মাস পর্যন্ত মোট ৯ লাখ ৫৩ হাজার ২৩৯ নারী কর্মীকে বিদেশ পাঠানো হয়েছে বলে জানিয়েছেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী ইমরান আহমদ।

মঙ্গলবার (১৫ জুন) সংসদের চলতি অধিবেশনে চট্টগ্রাম-৪ আসনের দিদারুল আলমের প্রশ্নের জবাবে তিনি এই তথ্য জানান।

নোয়াখালী-২ সংসদীয় আসনের এমপি মোরশেদ আলমের এক প্রশ্নের জবাবে তিনি জানান, বিগত ১০ (২০১১-২০) বছরে ৫৯ লাখ ৮৪ হাজার ৯৪৩ কর্মী বিদেশে গেছে। যার মধ্যে ২০১০ সালে সর্বোচ্চ ১০ লাখ ৮ হাজার ৫২৫ জনের কর্মসংস্থান হয়েছে। ২০২০ সালে সর্বনিম্ন ২ লাখ ১৭ হাজার ৬৬৯ কর্মী বিদেশে গেছেন।

মন্ত্রী আরও জানান, করোনার মধ্যে বৈদেশিক শ্রমবাজার সম্পর্কে মিশনস থেকে তথ্য সংগ্রহ করা হয়েছে। সৌদি আরব, ইউএই, বাহারাইন, মালয়েশিয়া, সিঙ্গাপুরসহ ২৫ দেশের জন্য দক্ষ কর্মী তৈরির পরিকল্পনা নেয়া হয়েছে। নতুন করে পোল্যাণ্ড, ক্রোয়েশিয়া, উজবেকিস্তানে শ্রমবাজারে লোক পাঠানো শুরু হয়েছে। কম্বোডিয়া, সেসেলম ও চীনেও কর্মীরা যাচ্ছেন। এ ছাড়া সম্ভাবনাময় দেশের সঙ্গে অগ্রাধিকারের ভিত্তিতে সমঝোতা স্মারক স্বাক্ষরের উদ্যোগ নেয়া হয়েছে।

বার্তা বাজার/এসজে

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর