এমপিও ছাড়া ঘরে ফিরবে না শিক্ষকরা

পুলিশের প্রবল আপত্তির মুখেও- প্রধানমন্ত্রীর সাক্ষাৎ পাবার জন্য এবার রাতেও প্রেসক্লাবের কদম ফোয়ারার সামনের রাস্তার উপর অবস্থান করছেন নন এমপিও শিক্ষকরা। তাদের মুখে শুধু একটাই কথা প্রধানমন্ত্রীর সাক্ষাৎ না পাওয়া পর্যন্ত তারা রাজপথে অবস্থান করবেন।

বৃহস্পতিবার রাত থেকে আজ শুক্রবার এ প্রতিবেদন লেখা পর্যন্ত নিজেদের অবস্থান ধরে রেখেছেন আন্দোলনরত শিক্ষকরা।

জানা গেছে, বৃহস্পতিবার সকালে পুলিশের বাধায় কদম ফোয়ারার সামনে থেমে গেছে এমপিওর দাবিতে প্রধানমন্ত্রীর কার্যালয়ের উদ্দেশ্যে শিক্ষকদের পদযাত্রা। বেলা ১১টায় জাতীয় প্রেসক্লাবের সামনে থেকে প্রধানমন্ত্রীর কার্যালয় অভিমুখে পদযাত্রা শুরু করলে পুলিশ বাধা দেয়।

বাধা পেয়ে রাস্তার ওপর অবস্থান নেন হাজার হাজার শিক্ষক। প্রধানমন্ত্রীর সাথে সাক্ষাৎ না হওয়া পর্যন্ত প্রেসক্লাবের সামনেই অবস্থান করবেন তারা। শিক্ষকদের আশা, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে সাক্ষাৎ করতে পারলেই তাদের দাবি আদায় হবে।

সেখানে শিক্ষকরা ‘এমপিও চাই, দিতে হবে’, ‘এমপিও ছাড়া বাড়ি ফিরে যাব না’ স্লোগান দিচ্ছেন। পুলিশ মাইক কেড়ে নিলেও হ্যান্ড মাইকে চলছে স্লোগান।

গত বুধবার থেকে এমপিওর দাবিতে প্রেসক্লাবের সামনে অবস্থান কর্মসূচি পালন করছেন শিক্ষকরা। এ ব্যাপারে ফেডারেশনের সভাপতি অধ্যক্ষ গোলাম মাহমুদুন্নবী ডলার বলেন, ‘নন-এমপিও শিক্ষকদের এমপিওভুক্ত করার জন্য আমরা দীর্ঘদিন ধরে আবেদন করে আসছি। প্রধানমন্ত্রী এর আগে আমাদের আশ্বস্ত করেন। এরপরও দেড় বছর অতিক্রম হয়েছে। উচ্চমহলে বিভিন্ন সময় আমরা যোগাযোগ করেছি।

কিন্তু তাদের একই কথা, আমাদের কিছু করার নেই। তাই আমরা প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাতের লক্ষ্যে এক মাস আগে এই পদযাত্রা কর্মসূচি দেই, যেটি বুধবার হওয়ার কথা ছিল। কিন্তু শিক্ষার্থীদের নিরাপদ সড়ক আন্দোলনের কারণে পুলিশ কর্মকর্তাদের অনুরোধে বুধবার আমরা সেটি স্থগিত করে বৃহস্পতিবার দেই। তারই ধারাবাহিকতায় সকালে শান্তিপূর্ণভাবে প্রধানমন্ত্রীর কার্যালয়ের দিকে পদযাত্রা করি। কিন্তু পুলিশ আমাদের এখানে (কদমফুল ফোয়ারা মোড়) আটকে দেয়।’

‘আমরা শিক্ষক সহিংস কিছু করব না। তাই আমাদের যেখানে আটকে দেওয়া হয়েছে, সেখানেই বসে পড়েছি। দাবি আদায় না হওয়া পর্যন্ত আমরা রাস্তায় অবস্থান করবো’ বলে তিনি ঘোষণা দেন।

শাহবাগ থানার পেট্রোল (টহল) ইন্সপেক্টর আবুল বাশার জানান, মিছিল করে প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করা, এটা কোনো অবস্থাতেই সম্ভব না। তাই আমরা এখানে বাধা দিয়েছি। তাদের বলা হয়েছিল আপনারা যদি কোনো স্মারকলিপি দেন তাহলে আমরা তার ব্যবস্থা করতে পারি। কিন্তু তাদের বক্তব্য একটাই, তারা প্রধানমন্ত্রীর সাক্ষাতের প্রতিশ্রুতি চান। যতক্ষণ পর্যন্ত প্রধানমন্ত্রী তাদের সঙ্গে না দেখা করবেন ততক্ষণ পর্যন্ত তারা প্রেসক্লাবে অবস্থান করবেন। তবে এখন তাদের অবস্থানে আমরা কোনো বাধা দিচ্ছি না।

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর