‘তিন ম্যাচ জিতেই সেমিফাইনালে যাবে পাকিস্তান’

৯২’র বিশ্বকাপে পাকিস্তান বাজে শুরু করলেও প্রথমবারের মতো ইমরান খানের নেতৃত্বে বিশ্বকাপটাই জিতে নেয় তারা। ২০১৯ বিশ্বকাপের শুরুর প্রথম তিন ম্যাচের ফলাফল কাকতালীয়ভাবে ৯২’র বিশ্বকাপের সঙ্গে মিলে যাচ্ছিল।

তাই পাকিস্তানি সমর্থকরা ধরেই নিচ্ছিল ট্রফিটা এবার সরফরাজই নেবে। কিন্তু এরপর অস্ট্রেলিয়া, ভারতের কাছে লজ্জার হার পাকিস্তানের সেমিফাইনাল ঘুড়িটাকে ছিঁড়ে ফেলছিল। দেয়ালে পিঠ ঠেকে যাওয়া পাকিস্তান দলকে তখন সমর্থকরা সমালোচনার তীরে বিঁধতে লাগল। অবশেষে প্রোটিয়াদের সঙ্গে স্বস্তির জয়ে হাঁফ ছেড়ে বাঁচল পাকিস্তান ক্রিকেট।

২০০৭ সালে বিশ্বকাপে আয়ারল্যান্ডের সঙ্গে হারের পর হোটেল রুমে তৎকালীন পাকিস্তানি কোচ বব উলমারের মৃতদেহ পাওয়া যায়। শুরুতে আত্মহত্যা বা হত্যার গুজব উঠলেও রিপোর্টে দেখা যায় শারীরিক অসুস্থতায় মারা যান তিনি। এবার দলের বিপর্যয়ে হতাশায় পাকিস্তানি কোচ মিকি আর্থারও নাকি আত্মহত্যার সিদ্ধান্ত নিয়েছিলেন।

রবিবার লর্ডসে ম্যাচপরবর্তী সংবাদ সম্মেলনের শুরুতে এমন কথায় চমকে বসেন সবাই। তবে আপনি কি ভাবছেন সত্যি? না, নিছক মজা করেই কথাটা বলেছিলেন আর্থার। তাতে অবশ্য মিশে ছিল সমর্থকদের প্রতি তীব্র ক্ষোভের স্ফুরণ।

শেষ ম্যাচে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে বাঁচা-মরার লড়াইয়ে নেমে জিতে সেমিফাইনাল স্বপ্ন বাঁচিয়ে রাখে দলটি। এই জয়ের জন্য খেলোয়াড়দের নিবেদনের কথা বলতে গিয়ে আর্থার জানান, ‘ওরা অনেক কষ্ট করেছে। কেউই রাতে ভালো ঘুমাতে না পারলেও প্রতিদিন অনুশীলনে প্রচুর পরিশ্রম করেছিল। অবশেষে পুরস্কার হিসেবে প্রোটিয়াদের বিপক্ষে দারুণ জয় পেয়েছে তারা।’

সপ্তাহান্তে দলের আবহের আমূল পরিবর্তন হয়েছে। এখন সামনের তিন ম্যাচ জেতাই প্রধান লক্ষ্য তাদের। পাকিস্তানের পরবর্তী ম্যাচ নিউজিল্যান্ডের সঙ্গে। যারা এখনো টুর্নামেন্টে অপরাজিত দল। বাংলাদেশ, উইন্ডিজের বিপক্ষে স্নায়ুক্ষয়ী ম্যাচেও জিতেছে কিউইরা।

তবে কোচ আর্থার বলেন, ‘আমরা আমাদের সেরাটা খেললে যেকোনো দলকে হারাতে পারি। ইংল্যান্ডকে হারিয়ে আমরা তার প্রমাণও রেখেছি। সামনের ম্যাচগুলোতে জয়ের ব্যাপারে আমি তাই আশাবাদী।’

সেমিফাইনালে পা রাখতে হলে সব ম্যাচ জিতলেই হবে না, অন্য দলের ফলাফলের দিকেও তাকিয়ে থাকতে হবে তাদের। তবে সব বাধা পেরিয়ে পাকিস্তান সেমিফাইনাল খেলবে বলে আশাবাদী আর্থার। আর তাই এখন থেকে নিজেদের সব বিভাগের সর্বোচ্চটা পেতে চাইছে কোচ।

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে জিতলেও দলের বাজে ফিল্ডিং নিয়ে বলতে গিয়ে আর্থার বলেন, ‘আমাদের সমস্যা আমরা তিন বিভাগে একই সঙ্গে জ্বলে উঠতে পারছি না। ভালো ব্যাটিং-বোলিং করলেও ফিল্ডিং আমাদের ভোগাচ্ছে। সম্ভবত ইংল্যান্ড ম্যাচের বিরুদ্ধে আমরা সেরার কাছাকাছি পৌঁছেছিলাম। তবে আমি নিশ্চিত পরবর্তী তিন ম্যাচে আমরা নিজেদের সর্বোচ্চটা দিয়ে সহজেই জিতব আর সেমিফাইনালে জায়গা নিশ্চিত করব।’

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর