কাঠগড়া-জিরাবো রাস্তার বেহাল দশা

সাভারের আশুলিয়ায় বিশমাইল থেকে জিরাবো পর্যন্ত বহুল ব্যবহৃত রাস্তার বিভিন্ন অংশ চলাচল অনুপযোগী হওয়ায় জনজীবনে বেড়েছে দূর্ভোগ। সোমবার (১৪ জুন) এই রাস্তার কাঠগড়া বাজার এলাকায় গেলে এই জনদূর্ভোগের চিত্র ধরা পড়ে।

কাঠগড়া বাজারের আলম সুপার মার্কেট এলাকায় গিয়ে দেখা যায়, রাস্তার এমন কোনো জায়গা নেই যেখান দিয়ে স্বাভাবিক ভাবে চলাচল করা যায়। আর সম্পূর্ণ রাস্তায় পানি জমে আরেক দূর্বিষহ অবস্থার সৃষ্টি করেছে। রাস্তার বিভিন্ন জায়গায় মালবাহী ট্রাক ফেঁসে আটকে আছে। ভয়াবহ জ্যামে পিঁপড়ার মতো মন্থর গতিতে সকল যানবাহল চলাচল করছে। সিএনজি, অটো এবং রিক্সায় যারা চলাচল করছে তাদের ভোগান্তি আরও বেশী। এই প্রতিবেদকের সামনে একটি অটোরিকশা রাস্তায় পানিতে উলটে যায় এবং মহিলা যাত্রীরা নোংরা ও ময়লা পানিতে পড়ে তাদের সমস্ত শরীর ভিজিয়ে ফেলে।

স্থানীয় একজন জানান, এই রাস্তাটি সরকার কয়েকবছর আগে করলেও ড্রেণেজ সিস্টেম না থাকার কারণে এবং গ্যাসের লাইন নিতে গিয়ে অপরিকল্পিত খোঁড়াখুঁড়ির কারণে পানি জমে রাস্তার এই বেহাল দশা। আমাদের চলাচলে খুব অসুবিধা হচ্ছে। এক বস্তা চাউল যে বাড়িতে নেবো সে উপায়ও নাই। ৪/৫ কেজি করে চাউল কিনে নিয়ে বাড়ি যেতে হয়। আমরা সরকারের কাছে এই রাস্তার সংস্কারের জন্য আবেদন জানাই।

কাঠগড়া-জিরাবো রাস্তার বেহাল দশা। ছবি-বার্তা বাজার

এই রাস্তা দিয়ে চলাচলকারী বাস এবং ট্রাক ড্রাইভাররাও জানান, এই রাস্তা দিয়ে চলাচলে তাদের সময় নষ্ট হয়, গাড়ি রাস্তায় আটকে যায় এবং গাড়ির অনেক ক্ষতিও হয়।

আশুলিয়া ইউনিয়নের ১নং ওয়ার্ডের ইউপি সদস্য মোহাম্মদ আলী জানান, মূলত পানি জমে এই রাস্তার এই বেহাল দশা। এরপরে এই রাস্তা দিয়ে এই এলাকার গার্মেন্টস কারখানাগুলোর শত শত কাভার্ড ভ্যান চলাচল করে। আর প্রায় সময়েই গ্যাস লাইনের জন্য খোঁড়াখুঁড়ি করায় জলাবদ্ধতার সৃষ্টি হয়ে রাস্তা নষ্ট হয়ে গেছে। মোটকথা এই রাস্তা একেবারেই চলাচল অনুপযোগী।

মোহাম্মদ আলী আরও জানান, আমি ব্যক্তিগত উদ্যোগে রাস্তার ভয়াবহ খারাপ ও গর্ত হওয়া জায়গাগুলোতে ইট, সুরকি ও বালি ফেলে কিছুটা চলাচল উপযোগী করার চেষ্টা করছি। কিন্তু আমার একার পক্ষে তো এতবড় কাজ করা সম্ভব নয়। এব্যাপারে সাভার উপজেলার সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করছি।

মুঠোফোনে সাভার উপজেলা প্রকৌশলী সালেহ হাসান প্রামাণিক এর নিকট রাস্তার বেহাল দশার বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, এই রাস্তার ‘মেইনটেন্যান্স’ বাবদ উপজেলার থেকে ইমার্জেন্সি চিঠি এসেছে। আমরা দুই একদিনের ভিতরেই এই রাস্তার সংস্কারে হাত দেবো।

আল মামুন খান/বার্তাবাার/ই.এইচ.এম

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর