ভিভ রিচার্ডস, গাঙ্গুলিদের ছাড়িয়ে গেলেন সাকিব

আফগানিস্তানের বিপক্ষে ম্যাচের আগে হাজার থেকে ৩৫ রান দূরে ছিলেন সাকিব। ম্যাচের ২১তম ওভারে সিঙ্গেল নিয়ে বাঁহাতি ব্যাটসম্যান ছুঁয়ে ফেলেন হাজারের উচ্চতা।চার অঙ্কের এই ম্যাজিক ফিগার ছুঁতে সাকিবের লাগলো চার বিশ্বকাপ ও ২৭ ম্যাচ। এবারের বিশ্বকাপে খেলা খেলোয়াড়দের মধ্যে সাকিবের আগে শুধু ক্রিস গেইল (১১৩৮ রান)।

আফগানিস্তানের বিপক্ষে যখন সাকিব আউট হয়ে প্যাভিলিয়নে ফেরেন তার রান সংখ্যা ছিলো ১০১৬*। হাজার রান করতে সাকিব ছাড়িয়ে গেলেন গ্রেট ভিভ রিচার্ডস, সৌরভ গাঙুলিদের।

বিশ্বমঞ্চে সাকিবের আগে ১৮ বিশ্বসেরা ব্যাটসম্যান ১ হাজার রানের মাইলফলকে নাম লিখিয়েছেন। সাকিব সেখানে ১৯তম সদস্য। ১০১৬ রান করে সাকিব এখন ১৬ তম স্থানে। এবারের বিশ্বকাপে খেলা খেলোয়াড়দের মধ্যে সাকিবের আগে শুধু ক্রিস গেইল (১১৩৮ রান)।

আফগানদের বিপক্ষে মাঠে নামার আগে সাকিবের রান ছিল ৯৬৫। ৫ রান করে টপকে যান ৯৬৯ রান করা লঙ্কান কিংবদন্তি অর্জুনা রানাতুঙ্গাকে। ৬ রান করে টপকে যান ওয়েস্ট ইন্ডিজের গ্রেট শিব নারায়ন চন্দরপলকে (৯৭০)। অজি কিংবদন্তি স্টিভ ওয়াহ (৯৭৮), ম্যাথু হেইডেনকে (৯৮৭) টপকে সাকিব বিশ্বকাপের ১ হাজারি ক্লাবের সদস্য হন। সৌরভ গাঙুলি (১০০৬), মার্ক ওয়াহ (১০০৪), ভিভ রিচার্ডসকে (১০১৩) টপকে সাকিব (১০১৬) এখন এই ক্লাবের ১৬তম অবস্থানে।

বার্তবাজার/এএস

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর