লিটনের আউট নিয়ে আমলার প্রশ্ন

আপনাদের নিশ্চয় মনে আছে, এশিয়া কাপের ফাইনালে ভারতের বিপক্ষে অনবদ্য এক সেঞ্চুরি করা লিটন দাসের আউট নিয়ে আলোচনা হয়েছিল। লিটন দাস স্টাম্পিং হয়েছেন কি হননি এটা নিয়ে আলোচনা/সমালোচনা হয়েছে বিস্তর। এর রেশ কাটতে না কাটতেই এবার বিশ্বকাপে আবার কাঠগড়ায় লিটনের আউট। বিশ্বকাপে আফগানিস্তানের বিপক্ষে ক্যাচ আউট হয়েছেন লিটন দাস। ক্যাচটি সঠিক ক্যাচ ছিলো কিনা সেটা নিয়ে চলছে আলোচনা। সমর্থকদের মতে আউট ছিলেন না লিটন।শুধু সমর্থক নয়, আসলে এটা আউট কিনা জানতে ছেয়েছেন দক্ষিণ আফ্রিকার ওপেনার হাশিম আমলা।

এদিন তামিম ইকবালের সাথে ওপেন করতে নামেন লিটন দাস। শুরুটা করেছিলেনও দারুণ। ২ চারে ১৭ বলে ১৬ রান করা লিটন আউট হন ৫ম ওভারের ২য় বলে। মুজিব উর রহমানের বলে শর্টে দাঁড়িয়ে থাকা হাশমতউল্লাহ শাহিদি নেন ক্যাচ। কিন্তু ঠিক মতো গ্রিফ করতে পারেননি। বলও দুই হাতে রাখতে পারেননি। এক হাতে চলে আসে বল।

আউটের সিদ্ধান্ত ফিফটি-ফিফটি হয়ে যায়। মাঠে থাকা দুই আম্পায়ার মাইকেল গফ এবং রিচার্ড কেটেলবার্গ তাই থার্ড আম্পায়ার আলিম দারকে স্মরণ করেন। টিভি রিপ্লেতে দেখা যায় পরিষ্কারভাবে ক্যাচটা নিতে পারেননি শাহেদি। ফিল্ডারের মাথা ছিল উপরের দিকে। দুই হাতে ধরা ক্যাচ এক হাতে চলে আসে। দুই হাতেই বল থাকলে সাধারণ বোলারের পক্ষে যায় সিদ্ধান্ত। আর বল এক হাতে চলে আসলে এড়িয়ে যাওয়া হয় আউটের সিদ্ধান্ত। কিন্তু অবাক করে আলিম দার বাংলাদেশ দলকে ‘দণ্ড’ দিয়ে দিলেন!

এমন সিদ্ধান্ত অবাক করেছে ক্রিকেট বিশ্বকে? হতাশ হয়েছেন তারকা ক্রিকেটাররাও।দক্ষিণ আফ্রিকার ওপেনার হাশিম আমলা নিজের ফেসবুকে পেজে পোস্ট করে লিখেন ‘এটা আউট, নাকি নট আউট ?’

শুরুতেই এমন সিদ্ধান্তের শিকার হওয়ার পর দলের এখন হাল ধরছেন সাকিব-মুশফিক।

বার্তাবাজর/এএস

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর