আবারো আমিরের আঘাত,ব্যাটিং বিপর্যয়ে দক্ষিণ আফ্রিকা

স্পোর্টস রিপোর্টার: হারিস সোহেলের ঝড়ো ব্যাটিং ও বাবর আজমের লড়াকু হাফ সেঞ্চুরিতে দক্ষিণ আফ্রিকাকে দক্ষিণ আফ্রিকাকে ৩০৯ রানের টার্গেট দিলো পাকিস্তান। রবিবার লর্ডসে বিশ্বকাপে দিনের একমাত্র ম্যাচে টস জিতে ব্যাট করতে নেমে নির্ধারিত ৫০ ওভারে ৭ উইকেটে ৩০৮ রান সংগ্রহ করেছে সরফরাজ আহমেদের দল। এবারের বিশ্বকাপে লর্ডসে এটি প্রথম ম্যাচ।

দলের পক্ষে ৫৯ বলে ৯টি চার ও তিনটি ছক্কার সাহায্যে ৮৯ রান করেন হারিস সোহেল। দ্বিতীয় সর্বোচ্চ ৬৯ রান করেন বাবর আজম। দক্ষিণ আফ্রিকার বোলারদের মধ্যে লুঙ্গি এনগিদি ৩টি, আন্দিল ফেলুকায়ো ১টি, ইমরান তাহির ২টি ও এইডেন মার্করাম ১টি করে উইকেট শিকার করেন।

পাকিস্তান ব্যাটিংয়ে নেমে শুরু থেকেই দারুণ খেলতে থাকে। ‍দুই ওপেনার ৮১ রানের জুটি গড়েন। ১৫তম ওভারে তাহিরের বলে আমলার হাতে ক্যাচ দিয়ে ফেরেন ফখর জামান। ৫০ বলে ৪০ রান করেন তিনি। ফখর ফেরার পরপরই ফেরেন অপর ওপেনার ইমাম-উল-হক। দলীয় ৯৮ রানে বোলার তাহিরের হাতেই ক্যাচ হন তিনি। ৫৮ বলে তার সংগ্রহ ৪৪ রান।

দলীয় ১৪৩ রানে মার্করামের বলে এলবিডব্লিউ হন মোহাম্মদ হাফিজ। ৩৩ বলে তার সংগ্রহ ২০ রান। চতুর্থ উইকেট জুটিতে বাবর ও সোহেল মিলে ৮১ রানের পার্টনারশিপ গড়েন। ৪২তম ওভারে ফেলুকায়োর বলে ছক্কা হাঁকাতে গিয়ে এনগিদির হাতে ক্যাচ হন বাবর।

বাবর ফিরলেও হারিসের ঝড় চলতে থাকে। তার সঙ্গে ইমাদ ওয়াসিমও ছোটখাটো একটি ঝড়ো ইনিংস খেলেন। ১৫ বলে ২৩ রান করে ৪৮তম ওভারে ফিরে যান ইমাদ। ইনিংসের শেষ ওভারে আউট হন ওয়াহাব রিয়াজ ও হারিস সোহেল।

৩০৯ রানের টার্গেটে ব্যাটিং করতে নেমে শুরুতেই আমলার উইকেট হারিয়ে বড় ধরণের ধাক্কা খায় দক্ষিণ আফ্রিকা । ইনিংসের দ্বিতীয় ওভারে আমিরের বলে ৩ বলে ২ রান করে বিদায় নেন আমলা।

আমলার বিদায়ের পর মাঠে আসেন প্রোটিয়া দলপতি পাপ ডুপ্লেসিস। ডি কককে সাথে নিয়ে ভালোবাবেই মেরামত করছিলেন প্রোটিয়া ইনিংস। এই দুজনে মিলে করেন ৮৭ রানের জুটি। দলীয় ৯১ রানের মাথায় ব্যাক্তিগত ৪৭ রান নিয়ে সাদাব খানের বলে আউট হন ডি কক ।

ডি ককের বিদায়ে মাঠে আসেন এইডেন মারক্রাম । কিন্তু বেশিক্ষন টিকে থাকতে পারেন নাই মারক্রাম। দলীয় ১০৩ রানের মাথায় ব্যাক্তিগত ৭ রান নিয়ে,সাদাব খানের বলে আউট হন এই ডানহাতি ব্যাটসম্যান ।যার ফলে চাপে পড়ে প্রোটিয়ারা ।

মারক্রামের বিদায়ের পর ক্রিজে আসেন ডুসেন । ডুপ্লেসি এবং ডুসেন জুটি ভালোভাবেই এগিয়ে নিচ্ছিলেন প্রোটিয়াদের ইনিংস। এই দুজনে মিলে গড়েন ৩৩ রানের জুটি। ৩০তম ওভারে সরফরাজ আবারো আক্রমণে নিয়ে আসেন আমিরকে। আমির এসেই সাজঘরে পাঠান ডুপ্লেসিকে।

দলীয় ১৩৬ রানের মাথায় ব্যাক্তিগত ৬৩ রান নিয়ে আমিরের বলে আউট হন এই প্রোটিয়া দলপতি। যার ফলে বলা যায় ম্যাচ জয় এখন আফ্রিকার জন্য অনেক কঠিন হয়ে গেলো।

এই প্রতিবেদন লেখা পর্যন্ত দক্ষিণ আফ্রিকার সংগ্রহ ৩৩.৩ ওভারে ৪ উইকেটে ১৫১ রান। মিলার ১১ রান এবং ডুসেন ২০ রান নিয়ে ব্যাটিং করছেন।

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর