ব্ল্যাক ও হোয়াইট ফাঙ্গাসের লক্ষণগুলো জেনে নিন

করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউয়ে ভারতের অবস্থা যখন নাজেহাল সে সময় দেশটিতে ছড়িয়ে পড়েছে ব্ল্যাক ফাঙ্গাস বা কালো ছত্রাক। ভারতের চারটি রাজ্যে মহামারি হিসেবে ছড়িয়ে পড়েছে ব্ল্যাক ফাঙ্গাস।

ব্ল্যাক ফাঙ্গাসের পর এখন আবার ভারতে হোয়াইট ফাঙ্গাস বা সাদা ছত্রাকে আক্রান্ত রোগীদের শনাক্ত করেছেন বিশেষজ্ঞরা। ব্ল্যাক ফাঙ্গাসের তুলনায় হোয়াইট ফাঙ্গাস বেশি বিপজ্জনক বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা।

এদিক বাংলাদেশেও ব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্ত দুইজন শনাক্ত হয়েছে। ব্ল্যাক ও হোয়াইট ফাঙ্গাস কি ও এর লক্ষণগুলো জেনে নেওয়া যাক-

ব্ল্যাক ফাঙ্গাস কি ও এর লক্ষণ: ব্ল্যাক ফাঙ্গাস বা কালো ছত্রাক শ্লেষ্মাজাতীয় সংক্রমণ। মুখ, নাক, চোখের কক্ষপথ এমনকি মস্তিষ্ককেও প্রভাব ফেলতে পারে কালো ছত্রাক। শরীরে প্রবেশ করে দৃষ্টিশক্তি কমিয়ে দেয় কালো ছত্রাক। এটি ফুসফুসে ছড়িয়ে যেতে পারে।

কালো ছত্রাক সংক্রমণের ফলে নাকের রং বদলে যাওয়া, মুখের একপাশে ব্যথা, দাঁত ব্যথা, চোখে কম দেখা, বুকে ব্যথা এবং শ্বাসকষ্ট হতে পারে। কাশির সঙ্গে রক্তও বের হতে পারে।

হোয়াইট ফাঙ্গাস কি ও এর লক্ষণ: হোয়াইট ফাঙ্গাস বা সাদা ছত্রাক ব্ল্যাক ফাঙ্গাসের চেয়ে বেশি বিপজ্জনক। এটি ফুসফুসের পাশাপাশি শরীরের অন্যান্য অঙ্গগুলোতে মারাত্মক প্রভাব ফেলে। এটি মস্তিষ্ক, শ্বসনতন্ত্র, পাচনতন্ত্রের মতো গুরুত্বপূর্ণ অঙ্গগুলোকেও প্রভাবিত করতে পারে।

অনেকটা করোনা উপসর্গের মতোই সাদা ছত্রাকের লক্ষণ। ফুসফুসে প্রদাহ, বুকে ব্যথা, কাশি এবং শ্বাসকষ্ট হতে পারে। মাথাব্যথা, শরীর ব্যথা এমনকি ফুলতেও পারে।

বার্তাবাজার/নব

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর